গুচ্ছ ভর্তিতে জবি থাকবে কি না, সিদ্ধান্ত সিন্ডিকেটে

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:২৪ পিএম, ১৫ মার্চ ২০২৩

গুচ্ছ ভর্তি পদ্ধতি থেকে বেরিয়ে যাওয়ার পক্ষে একমত হয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) অ্যাকাডেমিক কাউন্সিলের সদস্যরা। আগামীতে তারা এ প্রক্রিয়ার মাধ্যমে বিশ্ববিদ্যালয়টিতে আর শিক্ষার্থী ভর্তি না করানোর পক্ষে মত দিয়েছেন। বুধবার (১৫ মার্চ) জবির অ্যাকাডেমিক কাউন্সিলে সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত হয়।

অ্যাকাডেমিক কাউন্সিল সূত্র জানিয়েছে, বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিলের মোট সদস্য ৬৮ জন। বুধবারের সভায় উপস্থিত ছিলেন ৫০ জন। তাদের মধ্যে ৩৫ জন গুচ্ছ ভর্তি পদ্ধতিতে থাকার বিপক্ষে মতামত তুলে ধরেন। ১৩ জন সদস্য এ নিয়ে কোনো মতামত দেননি। বাকি দুজন গুচ্ছ পদ্ধতিতে থাকার পক্ষে ছিলেন।

ফলে সংখ্যাগরিষ্ঠ সদস্যের মতামতের ভিত্তিতে গুচ্ছ পদ্ধতি থেকে বেরিয়ে যাওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নেয় অ্যাকাডেমিক কাউন্সিল। কাউন্সিলে গৃহীত এ সিদ্ধান্ত পরবর্তী সিন্ডিকেট সভার আলোচ্যসূচিতে রাখা হবে। সেখানে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।

জবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক আইনুল ইসলাম বলেন, ‘আজকের অ্যাকাডেমিক কাউন্সিলের সভায় সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত হয়েছে, জগন্নাথ বিশ্ববিদ্যালয় আর গুচ্ছ ভর্তি পদ্ধতিতে থাকছে না। উপাচার্য বলেছেন, বিষয়টি সিন্ডিকেট সভায় উত্থাপন করে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।’

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও ভর্তিসংশ্লিষ্টদের অভিযোগ, গুচ্ছ ভর্তি প্রক্রিয়ার গ্যাঁড়াকলে আগের শিক্ষাবর্ষের ভর্তি প্রক্রিয়া পুরোপুরি শেষ করা যায়নি। মাইগ্রেশন (বিভাগ পরিবর্তন) চালু থাকায় এখনও আসন পূরণ হয়নি। বারবার বিজ্ঞপ্তি দিয়েও শিক্ষার্থী পাওয়া যাচ্ছে না। এমনকি গণবিজ্ঞপ্তি দিয়েও সব আসন পূরণ করা যায়নি। শূন্য আসন পূরণ করতে ন্যূনতম নম্বর পেয়ে কোনোরকমে পাস করা শিক্ষার্থীদেরও ডাকা হচ্ছে।

এমন পরিস্থিতিতে গুচ্ছ ভর্তি পদ্ধতি থেকে বেরিয়ে যাওয়ার দাবি তোলে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। সমিতির নেতারা আগের প্রক্রিয়ায় নিজেদের মতো ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করানোর দাবি তোলেন। এরই প্রেক্ষিতে বুধবার অ্যাকাডেমিক কাউন্সিলে গুচ্ছ থেকে বের হওয়ার সিদ্ধান্ত হয়। তবে কাউন্সিলের সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয় সবোচ্চ পর্ষদ সিন্ডিকেট সভায় পাস না হওয়া পযন্ত চূড়ান্ত বলা যাবে না।

এমএইচএম/এএএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।