গুচ্ছে থাকছে না ইসলামী বিশ্ববিদ্যালয়

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ইসলামী বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৪:১১ পিএম, ১৯ মার্চ ২০২৩
ফাইল ছবি

গুচ্ছ পদ্ধতি থেকে বেরিয়ে নিজস্ব প্রক্রিয়ায় ভর্তি কার্যক্রমের সিদ্ধান্ত নিয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি)। রোববার (১৯ মার্চ) বিশ্ববিদ্যালয়ের ১২৫তম একাডেমিক কাউন্সিলের (জরুরি) সভায় এ সিদ্ধান্ত হয়।

ইবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক তপন কুমার জোদ্দার বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, একাডেমিক কাউন্সিলের সভায় কেবল একটি বিষয়েই আলোচনা হয়। আলোচনায় সর্বসম্মত সিদ্ধান্তে গুচ্ছ পদ্ধতি থেকে বেরিয়ে নিজস্ব তত্ত্বাবধানে ভর্তি কার্যক্রমের সিদ্ধান্ত হয়। আগামী সপ্তাহেই কেন্দ্রীয় ভর্তি কমিটির সভা ডেকে সেখানে পরবর্তী কার্যক্রম নিয়ে আলোচনা করা হবে। আগামীকাল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে মিটিং আছে, সেখানে উপাচার্য আমাদের সিদ্ধান্ত উপস্থাপন করবেন এবং এসে বিশ্ববিদ্যালয়ের ভর্তি কার্যক্রম শুরু করবেন।

অধ্যাপক তপন কুমার আরও বলেন, আমরা বলেছি যখন একটি ভালো সমন্বিত ভর্তি কার্যক্রমের প্লাটফর্ম হবে তখন ইসলামী বিশ্ববিদ্যালয় তাকে স্বগত জানাবে। প্রয়োজনে আমরা আবার অংশগ্রহণ করবো। এর আগ পর্যন্ত আমরা নিজস্ব পদ্ধতিতেই ভর্তি কার্যক্রম চালাবো।

জানা যায়, শিক্ষক সমিতির পক্ষ থেকে সভায় কয়েকটি সুপারিশ করা হয়েছে। এর মধ্যে রয়েছে অনতিবিলম্বে ভর্তি কার্যক্রম শুরু করা, ১ জুলাই নতুন বর্ষের ক্লাস শুরু করা, আবেদনের জন্য ন্যূনতম ফি নির্ধারণ এবং ভোগান্তি কমাতে ভর্তি পরীক্ষার পর কেবল ভর্তি হওয়ার জন্যই ক্যাম্পাসে আসবেন শিক্ষার্থীরা। বাকি কার্যক্রম অনলাইনে সম্পন্ন করতে করা।

এ বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, একাডেমিক কাউন্সিলে বেশিরভাগ সদস্যই গুচ্ছের বিরোধিতা করেছেন। আগামী সিন্ডিকেটে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।

ক্যাম্পাস সূত্রে জানা যায়, এর আগে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি কার্যনির্বাহী সভা ও সাধারণ সভায় গুচ্ছ থেকে সরে এসে একক পদ্ধতিতে পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নেয়। একইসঙ্গে সরকারকে সেই সিদ্ধান্ত পুনর্বিবেচনার দাবি জানান তারা। এসব সিদ্ধান্ত লিখিত আকারে উপাচার্যকে জানানো হয়। পরে গত বুধবার আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন শাপলা ফোরাম, বিএনপিপন্থীদের জিয়া পরিষদ ও সাদা দল এবং জামায়াতপন্থীদের গ্রিন ফোরামের সঙ্গে পৃথকভাবে আলোচনা করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সভায় শিক্ষক সংগঠনগুলো গুচ্ছের বিপক্ষে মত দেয়।

এদিকে, গুচ্ছ থেকে বেরিয়ে নিজস্ব পদ্ধতিতে ভর্তির দাবি নিয়ে রোববার সকাল নয়টায় বিশ্ববিদ্যালয়ের মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালের সামনে মানববন্ধন করেন ইবি শিক্ষার্থীরা।

রুমি নোমান/এমআরআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।