ইসলামী বিশ্ববিদ্যালয়

পুলিশি বাধা উপেক্ষা করে কুষ্টিয়া-খুলনা সড়ক অবরোধ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ইবি
প্রকাশিত: ০৫:৫৯ পিএম, ১১ জুলাই ২০২৪

কোটা সংস্কারের দাবিতে দেশব্যাপী ‘বাংলা ব্লকেড’ কর্মসূচির অংশ হিসেবে কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা। রোববার (৭ জুলাই) বিকেল বেলা পৌনে ৪টার দিকে সড়ক অবরোধ করেন তারা।

এর আগে শিক্ষার্থীরা মিছিল নিয়ে ক্যাম্পাস থেকে মহাসড়কে যাওয়ার পথে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে বাধা দেয়। তবে শিক্ষার্থীরা সে বাধা উপেক্ষা করে মহাসড়কে বিক্ষোভ করেন। এর আগে বিকেল ৩টা থেকে ফটকে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।

ক্যাম্পাস সূত্রে জানা যায়, পূর্বঘোষণা অনুযায়ী বিকেল সাড়ে ৩টায় ক্যাম্পাসের বটতলা থেকে বিক্ষোভ শুরু করেন শিক্ষার্থীরা। তারা মিছিল নিয়ে ক্যাম্পাসের প্রধান ফটক হয়ে কুষ্টিয়া-খুলনা মহাসড়কে যেতে চাইলে পুলিশ বাধা দেয়। শিক্ষার্থীরা বাধা উপেক্ষা বিক্ষোভ মিছিল নিয়ে ফটক পেরিয়ে মহাসড়ক হয়ে ক্যাম্পাসের পাশের শেখপাড়া বাজার প্রদক্ষিণ করে ফের ফটকের সামনের মহাসড়কে বসে পড়েন। এসময় পুলিশকে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলতে দেখা গেলেও তারা বাধা দেননি।

ইসলামী বিশ্ববিদ্যালয়, পুলিশি বাধা উপেক্ষা করে কুষ্টিয়া-খুলনা সড়ক অবরোধ

শিক্ষার্থীরা প্রায় আধাঘণ্টা সড়ক অবরোধ করে ক্যাম্পাসের অভ্যন্তরে মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালের সামনে এসে সমাবেশে মিলিত হয়। পরে সেখানে সাংস্কৃতিক নানা কার্যক্রমের মাধ্যমে কোটা প্রথার সংস্কার দাবি জানান শিক্ষার্থীরা।

এদিকে বিকেল ৪টায় জনদুর্ভোগ এড়ানো, শিক্ষার্থীদের ক্লাসে ফেরানো ও কোটার যৌক্তিক সংস্কারের দাবি নিয়ে ক্যাম্পাসে মিছিল শুরু করে ছাত্রলীগ। মিছিল নিয়ে তারা ক্যাম্পাস প্রদক্ষিণ করে। পরে সাধারণ শিক্ষার্থীদের অবরোধ চলাকালে ফটকের ভেতরে অবস্থান করেন ছাত্রলীগ নেতাকর্মীরা। শিক্ষার্থীদের অবরোধ শেষ হলে ছাত্রলীগ নেতাকর্মীরা মিছিল শেষ করেন।

মুনজুরুল ইসলাম/আরএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।