মানিকছড়িতে প্রশাসনিক সংগ্রহশালা ‘উত্তরণ’

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি খাগড়াছড়ি
প্রকাশিত: ০৩:০৭ এএম, ১৯ ডিসেম্বর ২০১৭

পার্বত্য খাগড়াছড়ির মানিকছড়িতে প্রতিষ্ঠা করা হয়েছে জেলার সর্বপ্রথম প্রশাসনিক সংগ্রহশালা ‘উত্তরণ’। মানিকছড়ি উপজেলা নির্বাহী অফিসার মো. আহসান উদ্দিন মুরাদের উদ্যোগে প্রতিষ্ঠিত সংগ্রহশালাটি রোববার উদ্বোধন করেছেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান।

মানিকছড়ি উপজেলা পরিষদ ভবনের দোতলার একটি কক্ষকে ব্যবহার করা হয়েছে সংগ্রহশালা হিসেবে। আর সেই সংগ্রহশালায় স্থান পেয়েছে মানিকছড়ি উপজেলা সৃষ্টির পর থেকে এ যাবত ব্যবহৃত বিভিন্ন যন্ত্রাংশ এবং সরকারি বিভিন্ন দাফতরিক কাজে যে সকল যন্ত্রপাতির ব্যবহার এখন আর চোখে পড়ে না।

প্রশাসনিক সংগ্রহশালা ‘উত্তরণ’ প্রতিষ্ঠাকে মানিকছড়ি উপজেলা নির্বাহী অফিসার মো. আহসান উদ্দিন মুরাদের সময়োচিত চিন্তার প্রতিফলন হিসেবেই দেখছেন মানিকছড়ির নির্বাচিত জনপ্রতিনিধি ও সুশীল সমাজের প্রতিনিধিরা। তাদের মতে- প্রশাসনিক কর্মকাণ্ড থেকে বিলুপ্ত হতে যাওয়া গুরুত্বপূর্ণ যন্ত্রপাতির সঙ্গে পরিচিত হওয়ার সুযোগ করে দেবে এ সংগ্রহশালা।

জেলার সর্বপ্রথম প্রশাসনিক সংগ্রহশালা ‘উত্তরণ’ প্রসঙ্গে জানতে চাইলে সংগ্রহশালার উদ্যোক্তা মানিকছড়ি উপজেলা নির্বাহী অফিসার মো. আহসান উদ্দিন মুরাদ বলেন, ডিজিটাল যুগে এসে আমরা এনালগ যুগের কথা ভুলতে বসেছি। অনেকেই জানে না কতো কষ্ট করতে হয়েছে প্রশাসনিক কর্মকাণ্ডকে এগিয়ে নিতে। এক সময় প্রশাসনিক কাজে ব্যবহৃত বিলুপ্ত এসব যন্ত্রপাতির গুরুত্ব তুলে ধরার চিন্তা থেকেই প্রশাসনিক সংগ্রহশালা ‘উত্তরণ’।

যা আছে সংগ্রহশালায়

প্রশাসনিক সংগ্রহশালা ‘উত্তরণ’ এ রয়েছে দেশের প্রথম নির্বাচনে ব্যবহৃত ব্যালট বাক্স, বিলুপ্ত ডুপ্লিকেটিং যন্ত্র, উপজেলা প্রশাসনের প্রথম ব্যবহৃত অ্যানালগ বৈদ্যুতিক মিটার, ৬০-এর দশকের টাইপ রাইটার মেশিন, ব্রিটিশ ভূমি ব্যবস্থাপনায় ব্যবহৃত মেলবোর্ড লাঙ্গল, অ্যানালগ টেলিফোন সেট, জমি মাপার গার্টনার চেইন ও শলা, ডট মেট্রিক্স প্রিন্টার, আইস বক্স এবং মানিকছড়ি উপজেলা সৃষ্টির পর ১ম ফুটবল টুর্নামেন্টে বিজয়ী পুরস্কার সিলভার কাপসহ উপজেলা প্রশাসনের ব্যবহৃত বিভিন্ন যুগের বিভিন্ন দুর্লভ জিনিস এখানে স্থান পেয়েছে।

মুজিবুর রহমান ভুইয়া/আরএআর/জেআইএম

আপনার মতামত লিখুন :