সব বেসরকারি বিশ্ববিদ্যালয়কেই স্থায়ী ক্যাম্পাসে যেতে হবে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক সিলেট
প্রকাশিত: ০২:০১ পিএম, ২১ ডিসেম্বর ২০১৭

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, সবার সহযোগিতায় আমরা যুগোপযোগী বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন করেছি। সকল বেসরকারি বিশ্ববিদ্যালয়কে আইন মানতে হবে। শর্ত মেনে সকল বেসরকারি বিশ্ববিদ্যালয়কেই স্থায়ী ক্যাম্পাসে যেতে হবে। এ শর্ত না মানলে আমরা বিশ্ববিদ্যালয়ের অনুমোদন বাতিল করে দেব। বেসরকারি বিশ্ববিদ্যালয় আইনে এ শর্ত না রাখতে অনেকেই চাপ দিয়েছেন, কিন্তু আমরা সিদ্ধান্ত থেকে সরে আসিনি।

বৃহস্পতিবার বিকেলে সিলেট নগরের উপকণ্ঠ বটেশ্বর এলাকায় বেসরকারি বিশ্ববিদ্যালয় মেট্রোপলিটন ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসের ভবন উদ্বোধন করতে গিয়ে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, দেশে পাবলিক বিশ্ববিদ্যালয়ের চেয়ে প্রাইভেট বিশ্ববিদ্যালয় অনেক বেশি। এখানে পাবলিক ইউনিভার্সিটির চেয়ে শিক্ষার্থীও অনেক বেশি। অথচ বিশ্ববিদ্যালয় পরিচালনায় কোনো আইনই ছিল না। ফলে যার যেভাবে ইচ্ছে প্রাইভেট বিশ্ববিদ্যালয় করেছে। অনেক বিশ্ববিদ্যালয়ের কোনো মান ছিল না। শেখ হাসিনার নেতৃত্বে ক্ষমতায় এসে আমি বিশ্ববিদ্যালয় আইন ২০১০ করেছি। এখন এই আইনের অধীনেই প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলো পরিচালিত হচ্ছে।

তিনি বলেন, আমি অত্যন্ত আনন্দিত। মেট্রোপলিটন ইউনিভার্সিটি তাদের স্থায়ী ক্যাম্পাসের প্রথম ভবনের উদ্বোধনের মধ্য দিয়ে নতুন যাত্রা শুরু করেছে। এ বিশ্ববিদ্যালয়ের উপর আমাদের আস্থা আছে। এটি আরও অনেক দূর এগিয়ে যাবে।

শিক্ষামন্ত্রী বলেন, আমাদের শিক্ষার মূল লক্ষ্য হচ্ছে নতুন প্রজন্মকে আধুনিক, উন্নত বাংলাদেশ বিনির্মাণের সহযোগী হিসেবে গড়ে তোলা। গতানুগতিক শিক্ষায় এটা হবে না, এজন্য প্রয়োজন আমূল পরিবর্তন। একজন শিক্ষার্থীকে শুধু শিক্ষা নয়, সৎ, ভালো ও মূল্যবোধ সম্পন্ন মানুষ হতে হবে।

মেট্রোপলিটন ইউনিভার্সিটির চেয়ারম্যান ড. তৌফিক রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে দেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ, কুয়েতে বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত মেজর জেনারেল (অব.) আসাব উদ্দিন, এনআরবিসি ব্যাংকের চেয়ারম্যান তমাল এসএম পারভেজ, ব্যাংকটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ইঞ্জিনিয়ার ফরাছত আলী, পুলিশের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) কামরুল আহসান, সিলেট মহানগর পুলিশের কমিশনার গোলাম কিবরিয়া।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন মেট্রোপলিটন ইউনিভার্সিটির রেজিস্ট্রার মুহাম্মদ ফজলুর রব তানভীর। অনুষ্ঠান সঞ্চালনা করেন ইউনিভার্সিটির সহকারী প্রক্টর মোহাম্মদ আব্বাস উদ্দিন।

ছামির মাহমুদ/আরএআর/জেআইএম

আপনার মতামত লিখুন :