ট্রাকে ট্রেনের ধাক্কা : ঢাকা-টাঙ্গাইলে ৫৬ কিলোমিটার যানজট

উপজেলা প্রতিনিধি মির্জাপুর (টাঙ্গাইল)
প্রকাশিত: ১১:২৬ এএম, ০৭ ফেব্রুয়ারি ২০১৮

বঙ্গবন্ধু সেতু রেল সংযোগ সড়ক ও ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের মির্জাপুর উপজেলার ধেরুয়া নামক স্থানে রেললাইনের উপর বিকল হওয়া একটি ট্রাক ট্রেনের ধাক্কায় দুমড়ে-মুচড়ে খাদে পড়ে গেছে। এ সময় ট্রেনটিও বিকল হয়ে থেমে গেলে যানবাহন ও ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। এতে মহাসড়কের উভয় পাশে কমপক্ষে ৫৬ কিলোমিটার এলাকায় যানজটের সৃষ্টি হয়েছে।

প্রায় তিন ঘণ্টা পর বিকল হওয়া ট্রেন সরিয়ে নেয়া হলে রেল ও যানবাহন চলাচল শুরু হয়। এতে যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হয়। দুর্ঘটনার পর ধেরুয়া রেল ক্রসিং এলাকায় কর্তব্যরত দুই গেটম্যান পলাতক রয়েছে বলে জানা গেছে।

রেলওয়ে সূত্র জানায়, মঙ্গলবার রাতে রাজশাহী থেকে ছেড়ে আসা ধুমকেতু এক্সপ্রেস ট্রেনটি রাত ৩টা ৩৩ মিনিটে মির্জাপুর স্টেশন অতিক্রম করে। মির্জাপুর স্টেশনে কর্তব্যরত স্টেশন মাস্টার গ্রেড-৪ নাজমুল হুদা বকুল ধেরুয়া রেল ক্রসিংয়ে কর্তব্যরত গেটম্যান এনামুল ও আব্দুল আলীমের সঙ্গে যোগাযোগ করে গোপন কোড নম্বরের মাধ্যমে সবুজ সংকেত পেয়ে ট্রেনটি ছেড়ে দেন।

Mirzapur-(2)

টেনটি মির্জাপুর স্টেশন থেকে আনুমানিক তিন কিলোমিটার দূরে ধেরুয়া নামক স্থানে মহাসড়কে রেল লাইনের ওপর বিকল হয়ে থাকা সার ভর্তি একটি ট্রাককে ধাক্কা দেয়। এতে ট্রাকটি দুমড়ে-মুচড়ে পাশের একটি খাদে পড়ে যায়। এ সময় পাশে থেমে থাকা আরেকটি ট্রাকেও ধাক্কা লাগে। এত আহত হন ট্রাকের চালক। প্রায় ৫০ গজ যাওয়ার পর যাত্রীবাহী ট্রেনটির ইঞ্জিন বিকল হয়ে পড়ে। বন্ধ হয়ে যায় মহাসড়কে যান চলাচল।

এছাড়া বঙ্গবন্ধু সেতু সংযোগ রেল সড়কেও ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। এর ফলে ভোর ৫টায় মির্জাপুর স্টেশনে আটকা পড়ে নীল সাগর এক্সেপ্রেস ও সকাল সাড়ে ৭টায় মহেড়া স্টেশনে আটকা পড়ে একতা এক্সপ্রেস। সকাল ৬টা ৩৫ মিনিটে নীলফামারীর চিলাহাটী থেকে নীল সাগর উদ্ধার ট্রেন এসে বিকল হওয়া ট্রেনটি উদ্ধার করে মির্জাপুর স্টেশনে নিয়ে আসে। পরে সকাল ৭টা ৪০ মিনিটে ঢাকা থেকে লাইট ইঞ্জিন এনে বিকল হওয়া ট্রেনটি ঢাকায় নিয়ে গেলে সকাল ৮টায় নীল সাগর ও ৯টায় একতা এক্সপ্রেস ট্রেন দুটি ঢাকার উদ্দ্যেশে মির্জাপুর স্টেশন থেকে ছেড়ে যায়।

মির্জাপুর রেল স্টেশনের মাস্টার নাজমুল হুদা বকুল জানান, ধেরুয়া এলাকায় গোপন নম্বরের মাধ্যমে সবুজ সংকেত পেয়ে ট্রেনটি ছাড়া হয়। রেল সড়কের ওপর বিকল হওয়া ট্রাক থাকায় এ দুর্ঘটনা ঘটে। ট্রাক বিকল হওয়ার খবর সময়মত জানতে পারলে দুর্ঘটনা রোধ করা যেত বলে তিনি উল্লেখ করেন।

এরশাদ/এফএ/জেআইএম

আপনার মতামত লিখুন :