খাল থেকে বালু উত্তোলন, হুমকির মুখে ঘর-বাড়ি

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি নওগাঁ
প্রকাশিত: ০৫:৪৫ পিএম, ১৫ ফেব্রুয়ারি ২০১৮

নওগাঁর মান্দায় খাল থেকে অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করছে একটি প্রভাবশালী মহল। উপজেলার মৈনম ইউনিয়নের ভদ্রসেনা স্লুইস গেট সংলগ্ন স্থান থেকে বালু উত্তোলন করা হচ্ছে।

এতে হুমকির মুখে পড়েছে ফসলি জমি, বসতবাড়ি ও স্লুইস গেট। বালু উত্তোলন বন্ধে প্রশাসনের সুদৃষ্টি কামনা করেছেন এলাকাবাসী।

স্থানীয় সূত্রে জানা গেছে, মৈনম ইউনিয়নের ভদ্রসেনা স্লুইস গেট সংলগ্ন স্থানে গত আটদিন ধরে বিট বালু উত্তোলন করছেন উপজেলার গনেশপুর গ্রামের মৃত ইদ্রিস আলী টকির ছেলে বুলবুল আহমেদ। ড্রেজার মেশিন দিয়ে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত গভীর থেকে বালু উত্তোলন করা হচ্ছে।

পানির তলদেশ থেকে বালু উত্তোলন করায় হুমকির মুখে পড়েছে ফসলি জমি, বসতবাড়ি ও স্লুইস গেট। আগে কখনও সেখান থেকে বালু উত্তোলন করা হয়নি। বালু উত্তোলনে নিষেধ করায় উল্টো এলাকাবাসীকে হুমকি দেয়া হচ্ছে।

balu

ভদ্রসেনা গ্রামের সাবেক ইউপি সদস্য তাছির উদ্দিন মন্ডল বলেন, স্লুইস গেট সংলগ্ন খালের পাশে তার ৫ কাঠা জমি গফুরের ছেলে বাবুর কাছে বন্ধক রেখেছি। আমার অজান্তে বাবু ওই জমিটা বালু রাখার জন্য আবার ভাড়া দিয়েছে বুলবুল আহমেদকে। আমার জমির নিচ থেকে বালু উত্তোলন করার বিষয়টি জানার পর কয়েক বার নিষেধ করেছি। কিন্তু বুলবুল আহমেদ আমার কোনো কথা না শুনে বালু উত্তোলন চালিয়ে যাচ্ছে। এতে আমার জমিও হুমকির মধ্যে আছে।

ভদ্রসেনা গ্রামের আজিজুল, নুরুল ইসলাম, দক্ষিণ মৈনম গ্রামের দুলাল হোসেন, বাঙ্গালপাড়া গ্রামের হাবিবুর রহমানসহ কয়েকজন বলেন, ড্রেজার মেশিন দিয়ে গভীর করে বালু উত্তোলন করায় হুমকির মুখে পড়েছে ফসলি জমি, বাড়ি ঘর, নদীর বাঁধ ও স্লুইস গেট। বালু উত্তোলন বন্ধ করার জন্য আমরা বেশ কয়েক বার বাধা দিয়েছি। কোনো কাজ হয়নি।

বালু উত্তোলনকারী বুলবুল আহমেদ বলেন, এলাকাবাসীর স্বার্থে খাল থেকে বালু এবং মাটি উত্তোলন করা হচ্ছে। যেহেতু বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ থেকে খাল খনন করা হচ্ছে। ৫ ফুট গভীর করার কথা থাকলেও ৩ ফুট গভীর করে মাটি তোলা হচ্ছে।

মান্দার সহকারী কমিশনার (ভূমি) ফয়সাল আহমেদ বলেন, বিষয়টি কেউ বলেনি। খোঁজ নিয়ে দেখার পর আইনগত পদক্ষেপ গ্রহণ করা হবে।

আব্বাস আলী/এএম/আইআই

আপনার মতামত লিখুন :