শিক্ষককে থাপ্পড় মারল এসএসসি পরীক্ষার্থী

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি পঞ্চগড়
প্রকাশিত: ০৬:৪৭ পিএম, ১৫ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ০৬:৫২ পিএম, ১৫ ফেব্রুয়ারি ২০১৮

পঞ্চগড়ে পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা চলাকালীন অন্যের খাতা দেখে লিখতে নিষেধ করায় সিনিয়র শিক্ষককে থাপ্পড় মেরেছে এক এসএসসি শিক্ষার্থী।

বৃহস্পতিবার পরীক্ষার পর পঞ্চগড় সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রের সামনে ঘটনাটি ঘটে। শিক্ষক লাঞ্ছিতকারী শিক্ষার্থীর নাম শামিমুর হাসান সাগর এবং সে পঞ্চগড় বিপি সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী। কেন্দ্র সচিব ঘটনাটি তাৎক্ষণিক জেলা প্রশাসককে অবহিত করেন এবং পুলিশ সুপার বরাবরে লিখিত অভিযোগ দেন। এ নিয়ে চলতি এসএসসি পরীক্ষায় কক্ষ পরিদর্শকের দায়িত্ব পালনকারী শিক্ষকদের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে।

পঞ্চগড় সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় এসএসসি পরীক্ষা কেন্দ্র সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার পঞ্চগড় সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে চলতি এসএসসি পরীক্ষার রসায়ন বিষয়ে পরীক্ষা চলছিল। পরীক্ষা কেন্দ্রের ২০৩ নম্বর কক্ষে বিজ্ঞান বিভাগের এসএসসি পরীক্ষার্থী শামিমুর হাসান সাগর পাশে আরেক পরীক্ষার্থীর খাতা দেখে লিখছিল।

এ সময় দায়িত্বরত কক্ষ পরিদর্শক ও পঞ্চগড় সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক হকিকুল তাকে অন্যের খাতা দেখে লিখতে নিষেধ করে এবং পাশের শিক্ষার্থীকে কিছুটা দূরে সরিয়ে দেন।

পরে পরীক্ষা শেষ হওয়ার নির্ধারিত সময়ের পূর্বেই খাতা জমা দিয়ে বের হয়ে যায় সাগর। সে পঞ্চগড় বিপি সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী এবং রোল ২৬৬৭৩০ ও রেজিস্ট্রেশন নম্বর ১৫১৭৮০২৮১২। সাগর জেলা শহরের জালাসীপাড়া মহল্লার জাহাঙ্গীর আলমের ছেলে।

পরীক্ষা শেষ হওয়ায় পূর্বেই পরীক্ষার্থী সাগর কেন্দ্রের বাইরে তার সহপাঠী ও বন্ধুদের একত্র করে রাখে। পরীক্ষা শেষে কেন্দ্রে থেকে বের হওয়ার সময় কেন্দ্রের মূল ফটকের কাছে শিক্ষক হকিকুল ইসলামকে আটক করে সে। কোনো কিছু বুঝে ওঠার আগেই সিনিয়র শিক্ষক হকিকুল ইসলামের গালে থাপ্পড় দিয়ে পালিয়ে যায় পরীক্ষার্থী শামিমুর হাসান সাগর ও তার বন্ধুরা।

এ ব্যাপারে পঞ্চগড় সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে সিনিয়র শিক্ষক ও কক্ষ পরিদর্শক হকিকুল ইসলাম বলেন, আমাদের কেন্দ্রের বিভিন্ন কক্ষে বিপি সরকারি উচ্চ বিদ্যালয়ের অধিকাংশ শিক্ষার্থী খাতা দেখাদেখি করে পরীক্ষা দেয়। এ নিয়ে কথা বলতে গেলে তারাই আমাদের চড়াও হয়, হুমকি দেয়।

বৃহস্পতিবার আমি পরীক্ষা কক্ষে দায়িত্ব পালন করার সময় অন্য পরীক্ষার্থীর খাতা দেখতে নিষেধ করায় কেন্দ্রের সামনেই ওই পরীক্ষার্থীসহ তার বন্ধুরা আমাকে আটক করে গালাগালি করে। একপর্যায়ে সাগর নামে ওই পরীক্ষার্থী আমাকে থাপ্পড় মেরে পালিয়ে যায়।

পঞ্চগড় সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব রেখা রাণী দেবী বলেন, আমরা ওই পরীক্ষার্থীর বিরুদ্ধে জেলা প্রশাসককে অবহিত করেছি এবং পুলিশ সুপার বরাবরে লিখিত অভিযোগ দিয়েছি। এছাড়া এসএসসি পরীক্ষার্থী সাগর কর্তৃক আমাদের শিক্ষককে থাপ্পড় মারার ঘটনাটি সিসি ক্যামেরাতেও রেকর্ড হয়েছে। এ জন্য আমরা তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার প্রস্তুতি নিচ্ছি।

জেলা প্রশাসক মোহাম্মদ জহিরুল ইসলাম বলেন, ঘটনাটি অনাকাঙ্ক্ষিত এবং দুঃখজনক। আমরা বিষয়টি কঠোরভাবে নিয়েছি। শিক্ষক লাঞ্ছিতকারী শিক্ষার্থীর ব্যাপারে আইনগত ব্যবস্থা নেয়ার প্রস্তুতি নেয়া হচ্ছে।

সফিকুল আলম/এএম/পিআর

আপনার মতামত লিখুন :