লক্ষ্মীপুরে অবৈধ ইটভাটা বন্ধের দাবি কৃষকদের

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি লক্ষ্মীপুর
প্রকাশিত: ০৪:১৬ পিএম, ২৭ মার্চ ২০১৮

লক্ষ্মীপুরের কমলনগর উপজেলায় অবৈধ ইটভাটা বন্ধ ও দখলকৃত কৃষি জমি উদ্ধারের দাবিতে মানববন্ধন করেছে কৃষকরা।

মঙ্গলবার দুপুরে উপজেলার তোরাবগঞ্জ ইউনিয়নের চরপাগলা গ্রামের স্থানীয় ক্ষতিগ্রস্ত কৃষকরা এ মানববন্ধনের আয়োজন করে। এর আগে এলাকায় বিক্ষোভ করেন তারা।

স্থানীয় সূত্রে জানা গেছে, প্রায় ৬ বছর থেকে চরপাগলা গ্রামে কৃষিজমি দখল করে আরিফ হোসেন নামে এক প্রভাবশালী নিয়ম-নীতির তোয়াক্কা না করে মদিনা ব্রিকফিল্ড নামে ইটভাটা কার্যক্রম করে আসছেন।

এতে কাঠ পোড়ানো ও বাংলা চিমনি ব্যবহার করে পরিবেশ দূষণ করা হচ্ছে। আশপাশের এলাকায় ফসল চাষ ব্যাহত হচ্ছে, কৃষি উৎপাদন কমে গেছে।

ক্ষতিগ্রস্ত হচ্ছে উদ্ভিদসহ জীব-বৈচিত্র্য। এমন পরিস্থিতিতে অবৈধ ইটভাটা বন্ধের দাবিতে স্থানীয় কৃষকরা জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ সংশ্লিষ্ট দপ্তরে লিখিত আবেদন করেন।

একপর্যায়ে আদালতেও মামলা করেন ক্ষতিগ্রস্ত কৃষকরা। পরে আদালত ওই ইটভাটার কাজ স্থগিত করার নির্দেশ দেন। কিছুদিন পরে পুনরায় ইটভাটার কাজ শুরু হয়। এতে স্থানীয় কৃষকদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে। যে কারণে স্থানীয়রা মানববন্ধন কর্মসূচি পালন করে।

মানববন্ধনে বক্তব্য রাখেন, কৃষক আলমগীর হোসেন, বাহার উদ্দিন, জহিরুল ইসলাম, পারভিন আক্তার ও সুপেরা বেগম প্রমুখ।

বক্তারা বলেন, আরিফ হোসেন কৃষি জমি দখল করে ইটভাটা দিয়ে পরিবেশের ক্ষতি করছেন। নিয়ম-নীতির তোয়াক্কা না করে অবৈধভাবে কাঠ পুড়িয়ে ও বাংলা চিমনি ব্যবহার করে ইট তৈরি করে আসছে। এতে একদিকে ফসল উৎপাদন ব্যহত হচ্ছে। অন্যদিকে পরিবেশ বিপর্যয়ের মুখে পড়ছে।

কাজল কায়েস/এএম/এমএস

আপনার মতামত লিখুন :