বুড়িতিস্তা বাঁচাতে মোটরসাইকেল শোভাযাত্রা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি কুড়িগ্রাম
প্রকাশিত: ০৭:০১ পিএম, ০৩ এপ্রিল ২০১৮
বুড়িতিস্তা বাঁচাতে মোটরসাইকেল শোভাযাত্রা

এক সময়ের প্রমত্তা বুড়িতিস্তা নদীর উৎস মুখ কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ড কর্তৃক বন্ধ করে দেয়ায় মরে যায় প্রাণচঞ্চল নদীটি। প্রভাবশালীদের আগ্রাসনে কালক্রমে বহমান এ নদী সাধারণ খালে পরিণত হয়েছে। নদীটি বাঁচাতে দীর্ঘদিন ধরে আন্দোলন সংগ্রামের মাধ্যমে সরকার কর্তৃক প্রকল্প প্রণয়ন করা হলেও তা লাল ফিতায় বন্দি হয়ে রয়েছে। ফলে প্রকল্প বাস্তায়ন, নদীর কাঠামো উদ্ধার এবং নদী খননের দাবিতে উলিপুরের সর্বস্থরের মানুষ মানববন্ধন করেছে। মানববন্ধন শেষে পরে একটি মোটরসাইকেল শোভাযাত্রা বের করা হয়।

মঙ্গলবার দুপুরে ‘বুড়ি তিস্তা বাঁচাও উলিপুর বাঁচাও’ এ শ্লোগানে উলিপুর বাজারে অনুষ্ঠিত মানববন্ধনে উলিপুর প্রেসক্লাব, রেল নৌ- যোগাযোগ ও পরিবেশ উন্নয়ন গণকমিটিসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবি সংগঠনের নেত্রীবৃন্দ অংশ নেয়।

এতে বক্তব্য দেন- উলিপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি মতি শিউলী, উলিপুর প্রেসক্লাবের সভাপতি আবু সাঈদ সরকার, সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম, উলিপুর রেল নৌ-যোগাযোগ গণকমিটির সভাপতি আপন আলমগীর, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা, উলিপুর বণিক সমিতির সভাপতি সৌমেন্দ্র প্রসাদ পান্ডে গবা, বিশিষ্ট সমাজসেবক সাজাদুর রহমান তালুকদার সাজু, ঢাকাস্থ উলিপুর সমিতির যুগ্ম আহবায়ক চন্দন সরকার, বাসদ নেতা সাঈদ আক্তার আমিন, গণকমিটির নেতা নূর আমিন প্রমুখ। পরে আড়াই শতাধিক মোটরসাইকেল নিয়ে বুড়িতিস্তার উৎসমুখ পর্যন্ত শোভাযাত্রা করা হয়।

এসময় বক্তারা নদীটি দখলমুক্ত করা, পানিপ্রবাহ ফিরিয়ে আনা এবং প্রকল্পের কার্যক্রম দ্রুত বাস্তবায়নের দাবি জানান।

নাজমুল হোসেন/আরএ/এমএস