ছাগলের মূল্য দেড় লাখ টাকা

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি বেনাপোল (যশোর)
প্রকাশিত: ০৯:৩৩ এএম, ০৮ এপ্রিল ২০১৮

একটি ছাগলের মূল্য কত হতে পারে? ১০ থেকে ১৫ হাজার টাকা। কিন্তু কালামের প্রজনন ফার্মের বড় ছাগলের দাম দেড় লাখ টাকা। এছাড়া প্রকার ভেদে অন্যান্য ছাগলের দাম ৫০ থেকে ৮০ হাজার টাকা।

যশোরের বেনাপোল পোর্ট থানার কাগজপুকুর রেললাইন বস্তিতে ছাগলের এ প্রজনন ফার্ম গড়ে তুলেছেন আবুল কালাম। নিজ বাড়িতে গড়ে তোলা এ প্রজনন ফার্মে মোট আটটি দেশি-বিদেশি ছাগল রয়েছে। যা থেকে প্রতিদিন গড়ে আয় হয় ৩ থেকে ৪ হাজার টাকা।

Benapole-Got-Projanan1

শনিবার দুপুরে আবুল কালামের প্রজনন ফার্মে গিয়ে দেখা যায়, আবুল কালাম ও তার পরিবারের সদস্যরা ছাগলগুলোর তদারকি করছেন। আবুল কালাম জানান, বেনাপোল পোর্ট থানা ও শার্শা এলাকায় যারা ছাগল পালন করেন তারা ছাগলের প্রজননের সময় এখানে নিয়ে আসেন। এখানে বড় জাতের প্রজনন ছাগল রয়েছে। ভারত থেকে ৮০ হাজার রুপিতে তোতা জাতের ছাগল এনেছি। বর্তমানে ছাগলটির মূল্য প্রায় দেড় লাখ টাকা।

Benapole-Got-Projanan1

তিনি আরও জানান, ৩০ বছর যাবত এ ব্যবসা করছি। তোতা জাতের ছাগল ছাড়াও অন্যান্য জাতের ছাগল রয়েছে। সেগুলো দামও প্রায় ৫০ থেকে ৮০ হাজার টাকা। তোতা ছাগলের প্রজনন ফি ৫ থেকে ৭শ’ টাকা। আর অন্যান্য ছাগলের প্রজনন ফি ৩ থেকে ৫শ’ টাকা। পরিবারের ১২ সদস্যের ভরণ-পোষণ ও চিকিৎসাসহ সকল খরচ এ আয় থেকেই চলে।

Benapole-Got-Projanan1

আবুল কালাম বলেন, সারাদিন ছাগলের পিছনে সময় কাটে। ছাগলের খাবার দেয়া, গোসল করানো সব। সপ্তাহে একদিন গোসল করাতে হয়। পরিবারের সদস্যরাও সময় দেয়। প্রতিদিন আটটি ছাগলের জন্য দেড় হাজার টাকা খাবার কিনতে হয়।

এলাকাবাসীরা জানান, আবুল কালামের প্রজনন ফার্ম থেকে ছোট ছাগলের প্রজনন দিয়ে বড় বাচ্চা পাওয়া গেছে। যদিও ওই ফার্মের ছাগলের মত বড় হয় না। তবে দেশি ছোট জাতের ছাগল থেকে অনেক বড় বাচ্চা হয়।

মো. জামাল হোসেন/আরএস/এমএস

আপনার মতামত লিখুন :