পাহাড়ের ঢালে কেউ বসবাস করবেন না : ত্রাণমন্ত্রী

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি রাঙ্গামাটি
প্রকাশিত: ০৪:৫০ পিএম, ২৩ এপ্রিল ২০১৮
পাহাড়ের ঢালে কেউ বসবাস করবেন না : ত্রাণমন্ত্রী

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেন, গত বছর রাঙামাটিসহ বিভিন্ন পার্বত্য অঞ্চলে পাহাড় ধসে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। তাই সে ক্ষয়ক্ষতির কথা মাথায় রেখে আমাদের এ আগাম প্রস্তুতি। আপনারা অবৈধভাবে পাহাড়ের ঢালে কেউ বসবাস করবেন না।

সোমবার সকালে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের আয়োজনে এবং রাঙামাটি জেলা প্রশাসনের সহযোগিতায় পাহাড় ধস আগাম সতর্কতামূলক র‌্যালি ও কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, জীবনের নিরাপত্তার জন্যে পাহাড় নিচে কেউ না থেকে নিজের ইচ্ছায় নিরাপদ স্থানে চলে যাবেন। যদি কেউ যেতে না চান তাহলে প্রশাসন জানমাল রক্ষাতে আপনাদেরকে অন্য নিরাপদ স্থানে সরিয়ে দেবে। প্রশাসনের এ কর্মকাণ্ডকে সহযোগিতা করার জন্যে তিনি সকলকে আহ্বান করেন।

কর্মশালার আগে শহরের পৌরসভা চত্বর থেকে একটি মোটর র‌্যালি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক ইনস্টিটিউট মিলনায়তনে গিয়ে শেষ হয়। র‌্যালিতে বিভিন্ন সরকারি-বেসরকারি দফতর, এনজিও, শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিনিধি, আইন-শৃঙ্খলা বাহিনী, ফায়ার সার্ভিস, যুব রেড ক্রিসেন্ট, স্কাউটসসহ বিভিন্ন স্থরের মানুষ অংশগ্রহণ করেন।

র‌্যালি শেষে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক ইনস্টিটিউট মিলনায়তনে অনুষ্টিত কর্মশালায় বক্তব্য দেন- দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. শাহ কামাল, রাঙামাটি ব্রিগেডের ব্রিগেডিয়ার জেনারেল গোলাম ফারুক, সংসদ সদস্য ঊষাতন তালুকদার, পার্বত্য বিষয়ক মন্ত্রণালয়ের সাবেক প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার, জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদ, পুলিশ সুপার মো. আলমগীর কবীর, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান বৃষকেতু চাকমা প্রমুখ।

আরএ/এমএস