জলাবদ্ধতা নিরসনে চট্টগ্রামে মেগা প্রকল্পের কাজ শুরু

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি চট্টগ্রাম
প্রকাশিত: ১১:০৪ এএম, ২৮ এপ্রিল ২০১৮

নানা বাধা কাটিয়ে অবশেষে চট্টগ্রাম নগরীর দুঃখখ্যাত জলাবদ্ধতা নিরসন প্রকল্পের কাজ শুরু করেছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)। শুরুতে নগরীর তিনটি স্পটে ড্রেন পরিষ্কার কাজ করা হচ্ছে।

শনিবা্র সকাল ১০টার দিকে নগরীর দুই নম্বর গেট এলাকার ড্রেন পরিষ্কারের মধ্য দিয়ে কাজ শুরু করেছে বাংলাদেশ সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোর। এ সময সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম ও বাংলাদেশ সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সিডিএ সূত্রে জানা গেছে, প্রথম দফায় চট্টগ্রাম সিটির ৩০টি ওয়ার্ডের ড্রেন পরিষ্কার করা হবে। শনিবার নগরীর দুই নম্বর গেট থেকে মুরাদপুর, বহদ্দারহাট থেকে বাসটার্মিনাল ও ষোলশহরের আহমদিয়া সুন্নিয়া মাদরাসা এলাকার রেলবিট সংলগ্ন ড্রেন পরিষ্কারের কাজ চলছে। সিডিএর পক্ষ থেকে যেইসব এলাকায় জলাবদ্ধতা তুলনামূলকভাবে বেশি হয়, সেইসব এলাকা চিহ্নিত করা হয়েছে। এর মধ্যে আগ্রাবাদের সিডিএ আবাসিক এলাকা, হালিশহর, চাকতাই, বকশিরহাট, দেওয়ানবাজার, খাতুনগঞ্জ, বৃহত্তর বাকলিয়া, চকবাজার ও চান্দগাঁওয়ের কিছু অংশ রয়েছে।

media

সূত্র আরও জানায়, ড্রেনের পাশাপাশি এ প্রকল্পের আওতায় প্রথমদিকে ১৬টি খাল খনন করা হবে। সেগুলো হলো- চাক্তাই খাল, বির্জা খাল, রাজাখালী খাল–১, মির্জা খাল, রাজাখালী খাল–২, রাজাখালী খাল–৩, মরিয়মবিবি খাল, হিজরা খাল, মহেশখাল, কলাবাগিচা খাল, ডোমখাল, বামুনশাহী খাল (কোদালাকাটা খাল, কাটা খাল, সানাইয়া খাল, মধুছড়া খালও বামুনশাহী খালের অন্তর্ভুক্ত), চাক্তাই ডাইভারসন খাল (বাকলিয়া খাল নামেও পরিচিত), নোয়া খাল, খন্দকিয়া খাল ও নাছির খাল।

চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসনে খাল পুনঃখনন, সম্প্রসারণ, সংস্কার ও উন্নয়ন’ শীর্ষক এ প্রকল্পের জন্য চলতি অর্থবছরে (২০১৭–২০১৮) ৫০০ কোটি টাকা বরাদ্দের মাধ্যমে আলোর মুখ দেখেছে প্রকল্পটি।

এমএমজেড/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।