জনপ্রিয় হয়ে উঠছে ছাদ বাগান

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি ঝিনাইদহ
প্রকাশিত: ০৯:৪৬ এএম, ১৮ মে ২০১৮

ঝিনাইদহে দিনে দিনে জনপ্রিয় হয়ে উঠছে ছাদ বাগান। শহরে বসবাসরত মানুষ বাড়ির ছাদে গড়ে তুলছেন দৃষ্টি নন্দন ফলজ, ভেষজসহ বিভিন্ন ধরনের সবজির বাগান। এসব বাগানে উৎপাদিত ফল ও সবজি চাহিদা পূরণের পাশাপাশি ভেষজ গাছ ভূমিকা রাখছে রোগ নিরাময়ে।

ব্যাপারীপাড়ার বাসিন্দা তাহমিনা ইসলাম যুথী জানান, পাঁচ বছরের প্রচেষ্টায় নিজ বাড়ির ছাদে দৃষ্টিনন্দন এই বাগান গড়ে তুলেছেন। তার বাগানে রয়েছে ফলজ-ভেষজ মিলিয়ে ৫০ প্রজাতির গাছ। নিয়মিতই গাছগুলো পরিচর্যা করেন তিনি। মাসে কিছু না হোক অর্ধশত মানুষ তার এ বাগান দেখতে বাড়িতে আসে।

media

ভটিয়ারগাতী এলাকার খন্দকার ফারুকুজ্জামান ফরিদ জানান, ইট-কাঠের শহরে এখন প্রতিনিয়তই কমছে গাছের সংখ্যা। ফলে দিন দিন পরিবেশ হুমকির মুখে পড়ছে। তাইতো পরিবেশকে সুন্দর রাখা ও ভালোলাগা থেকেই মানুষ বাড়ির ছাদে বাগান গড়ে তুলছেন।

শহরের আজাদ রেস্ট হাউসের সামনের ছাদ বাগানের মালিক কানিজ আফরোজা জানান, এসব বাগানে অ্যালোভেরা, পুদিনা, তুলসি পাতাসহ বিভিন্ন প্রকার ভেষজ গাছ এবং পেয়ারা, সফেদা, লেবুসহ নানা প্রকার সবজি স্থান পাচ্ছে। ফলে পরিবেশ যেমন ভালো থাকছে তেমনি বিষমুক্ত ফল, সবজি খাওয়ার পাশাপাশি রোগব্যাধী নিরাময়ে ভেষজ গাছ ব্যবহার করতে পারছেন।

media

ঝিনাইদহ সদর উপজেলা কৃষি কর্মকর্তা ড. খান মো. মনিরুজ্জামান জানান, উপজেলা কৃষি অফিসের তথ্যমতে জেলা সদরের প্রায় ৪০টি বাড়ির ছাদে রয়েছে ছোট-বড় ছাদ বাগান। দেশের বর্তমান প্রেক্ষাপটে কৃষির উৎপাদনশীলতা বাড়ানো খুবই জরুরি যার একটি নতুন দিক হচ্ছে ছাদ কৃষি। তাইতো ছাদ কৃষিকে আরো উৎসাহিত করতে নানা উদ্যোগ নেয়ার কথা জানালেন কৃষি বিভাগের এই কর্মকর্তা।

আহমেদ নাসিম আনসারী/এফএ/এমএস