কৃষিবিদ হওয়ার স্বপ্ন থেকে সফল আম চাষি

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি ঝিনাইদহ
প্রকাশিত: ১২:৫২ পিএম, ১৪ জুলাই ২০১৮

ঝিনাইদহের হরিণাকুন্ড উপজেলায় বেসরকারিভাবে প্রথম আম রফতানি শুরু করেন মালিপাড়া গ্রামের শহিদুর ইসলাম বিপ্লব (২৮)। ছোট থেকেই ভালো কৃষিবিদ হওয়ার স্বপ্ন দেখতেন বিপ্লব। এরই ধারাবাহিকতায় গত আট বছর আগে তিনি তার পৈত্রিক সম্পত্তির ছয় বিঘা জমিতে বিভিন্ন ধরনের আমের চারা রোপণ করেন। সেখানে তিনি ফজলি, ল্যাংড়া ও আম্রোপালিসহ বিভিন্ন জাতের ৩০০টি চারা রোপণ করেন।

বিপ্লব জানান, জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের সহায়তায় রফতানির সকল কার্যক্রম পরিচালিত হয়েছে। গত বছর সকল ব্যয় বাদ দিয়েও তার প্রায় দেড় লাখ টাকা লাভ হয়েছিল। তবে এ বছর আমের দাম কম হওয়ায় তিনি আর্থিক ক্ষতির শিকার হয়েছেন।

রফতানি প্রসঙ্গে জানান, গত বছর ৮৫ টাকা কেজি দরে আম রফতানি করছেন এবং ৬৫ টাকা কেজিতে দেশীয় বাজারে আম বিক্রি করেছেন। কিন্তু এ বছর আমের ফলন দ্বিগুন হলেও দাম নিয়ে হতাশ।

বিপ্লবের বাবা ইজান উদ্দিন মণ্ডল জানান, তার ছেলে ডিগ্রি পাস করেছেন। তারপর তিনি গ্রামের ক্লিনিকে কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার (সিএইচসিপি) পদে যোগদান করেন। এরপর তিনি শুরু করেন আমের বাগান। ছেলের আমের বাগানে প্রায় ১০ জন লোকের কর্মসংস্থান হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা আরশাদ আলী চৌধুরী জানান, আধুনিক প্রযুক্তি ব্যবহার করে বিপ্লব এগিয়ে যাচ্ছেন। কৃষি অফিস সব সময় অন্যান্য কৃষকের মতো তার পাশেও আছে। তিনি নিরাপদ এবং স্বাস্থ্যসম্মত ফল চাষ করে জেলাসহ সমগ্র দেশে নিজেকে আদর্শ হিসেবে প্রতিষ্ঠিত করেছেন।

আহমেদ নাসিম আনসারী/এফএ/এমএস

আপনার মতামত লিখুন :