লক্ষ্মীপুরে এমপি হতে চান আ.লীগ-বিএনপির ৫ নারী

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি লক্ষ্মীপুর
প্রকাশিত: ১০:৩৭ এএম, ১৭ নভেম্বর ২০১৮

লক্ষ্মীপুরের ৪টি সংসদীয় আসনে আওয়ামী লীগ ও বিএনপি থেকে ৫ নারী সংসদ সদস্য পদে মনোনয়ন প্রত্যাশী। ইতোমধ্যে তারা ঢাকায় দলীয় কার্যালয় থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করে পূরণের পর জমাও দিয়েছেন।

গত দশম সংসদ নির্বাচনে ৪টি আসনে একজন নারী প্রার্থীও ছিলেন না। তবে ১৯৯৬ ও ২০০১ সালে লক্ষ্মীপুর-২ আসন থেকে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া নির্বাচন করে জয়ী হয়েছিলেন।

জানা গেছে, লক্ষ্মীপুর-১ (রামগঞ্জ) আসনে কেন্দ্রীয় যুবলীগ নেতা শেফালী বেগম, লক্ষ্মীপুর-২ (রায়পুর, সদরের একাংশ) আসনে বিএনপি নেতা সাহেনা আক্তার নিলু, লক্ষ্মীপুর-৩ (সদর) আসনে কেন্দ্রীয় যুব মহিলা লীগের সাংগঠনিক সম্পাদক জাকিয়া সৃজনী শিউলী, লক্ষ্মীপুর-৪ (রামগতি ও কমলনগর) আসনে কেন্দ্রীয় আওয়ামী লীগের কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী এবং রামগতি উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান রোকেয়া আজাদ নির্বাচনে প্রার্থী হয়েছেন।

এ ব্যাপারে লক্ষ্মীপুর-৩ আসনের মনোনয়ন প্রত্যাশী জাকিয়া সৃজনী শিউলী বলেন, এ এলাকার ভোটাররা ধর্মভীরু। আমি তাদের কাছাকাছি গিয়েছি। দল থেকে নেত্রী যাকেই মনোনয়ন দেবেন আমরা তাকেই বিজয়ী করে আনতে কাজ করব।

জানতে চাইলে লক্ষ্মীপুর-৪ আসনের মনোনয়ন প্রত্যাশী ফরিদুন্নাহার লাইলী বলেন, আমি এ এলাকার সংরক্ষিত আসনের এমপি ছিলাম। তখন থেকেই দল ও মানুষের জন্য কাজ করছি। এছাড়া আওয়ামী লীগ সরকার অবহেলিত এ জনপদে ব্যাপক উন্নয়ন করেছে। মানুষের কাছে সরকারের উন্নয়ন ও সাফল্যের বার্তা তুলে ধরেছি।

এদিকে দশম জাতীয় সংসদ নির্বাচনে লক্ষ্মীপুর জেলার চারটি সংসদীয় আসনে মোট ভোটার ছিল ১০ লাখ ৫১ হাজার ৫২২ জন। কিন্তু আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য যে ভোটার তালিকা হালনাগাদ করা হয়েছে এতে মোট ভোটার দাঁড়িয়েছে ১২ লাখ ৩৩ হাজার ১৬৪ জন।

সে হিসেবে গত ৫ বছরে জেলার চারটি আসনে মোট ভোটার বেড়েছে এক লাখ ৮১ হাজার ৬৪২ জন। জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ সাদেকুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, জেলার মধ্যে সবচেয়ে বেশি ভোটার রয়েছে লক্ষ্মীপুর-২ (রায়পুর, সদরের আংশিক) আসনে। এখানে ভোটার ৩ লাখ ৭২ হাজার ২২৩ জন। ২০১৪ সালের নির্বাচনে এখানে ভোটার ছিল ৩ লাখ ২৪ হাজার ৮২২ জন। সে হিসেবে বর্তমানে ভোটার বেড়েছে ৪৭ হাজার ৪০১ জন।

এছাড়া জেলার মধ্যে সবচেয়ে কম ভোটার লক্ষ্মীপুর-১ (রামগঞ্জ) আসনে। সেখানে ভোটার ২ লাখ ১৯ হাজার ৪৮১ জন। ২০১৪ সালের নির্বাচনে ভোটার ছিল ১ লাখ ৮৫ হাজার ৬৬৯জন। এবার তা বেড়ে হয়েছে ৩৩ হাজার ৮১২ জন।

লক্ষ্মীপুর-৩ (সদর) আসনে বর্তমান ভোটার ৩ লাখ ৩০ হাজার ৬১৩ জন। দশম জাতীয় সংসদ নির্বাচনে ভোটার ছিল ২ লাখ ৭৪ হাজার ৩০৫ জন। গত পাঁচ বছরে এ আসনে ভোটার বেড়েছে ৫৬ হাজার ৩০৮ জন।

লক্ষ্মীপুর-৪ (রামগতি ও কমলনগর) আসনে বর্তমান ভোটার ৩ লাখ ১০ হাজার ৮৪৭ জন। গত সংসদ নির্বাচনে ভোটার ছিল ২ লাখ ৬৬ হাজার ৭২৬ জন। সে হিসেবে এ আসনে গত পাঁচ বছরে ভোটার বেড়েছে ৪৪ হাজার ১২১ জন।

কাজল কায়েস/এফএ/এমএস

আপনার মতামত লিখুন :