চার শতাধিক শ্রমিকের পাওনা টাকা ফেরতের আকুতি

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি নারায়ণগঞ্জ
প্রকাশিত: ০৬:১৪ পিএম, ১৪ মে ২০১৯

নারায়ণগঞ্জের ফতুল্লার প্যারাডাইজ ক্যাবলের চার শতাধিক শ্রমিকের ৫ মাসের বকেয়া বেতনের দাবিতে ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে। প্রচণ্ড গরমে শ্রমিকরা হাতে লাল পতাকা নিয়ে রাস্তায় মাটিতে শুয়ে থেকে আর্তনাদ করেন। তারা তাদের পাওনা বুঝে না পাওয়া পর্যন্ত রাস্তা হতে সরবেন না বলে হুঁশিয়ারি দেন।

মঙ্গলবার সকাল সাড়ে ১০টা থেকে ১২টা পর্যন্ত দেড় ঘণ্টা শ্রমিকরা ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডের ফতুল্লার শিবুমার্কেট এলাকায় সড়ক অবরোধ করে এ বিক্ষোভ করেন। তবে শ্রমিকরা কোনো ধরনের যানবাহন ভাঙচুর না করে শান্তিপূর্ণভাবে অবরোধ কর্মসূচি পালন করেন।

এদিকে শ্রমিকদের সড়ক অবরোধে নারায়ণগঞ্জের চাষাড়া থেকে সাইনবোর্ড পর্যন্ত তীব্র যানজটের সৃষ্টি হয়। এতে করে নারায়ণগঞ্জ থেকে ঢাকা এবং ঢাকা হতে নারায়ণগঞ্জে প্রায় দুই ঘণ্টা কোনো ধরনের যানবাহন প্রবেশ করতে পারেনি। এতে রমজান মাসে মানুষকে চরম দুর্ভোগের শিকার হতে হয়েছে।

আন্দোলনরত শ্রমিকরা জানান, গত ৫ মাস ধরে প্যারাডাইজ ক্যাবলের প্রায় চার শতাধিক শ্রমিক বেতন না পেয়ে না মানবেতর জীবন যাপন করছে। গত ৫ মাস যাবৎ বেতন না পাওয়ার কারণে বাসা ভাড়া দিতে পারছি না। বাসা ভাড়ার জন্য বাড়ির মালিকরা ঘর ছেড়ে দিতে চাপ সৃষ্টি করছে। স্ত্রী সন্তানদের মুখে খাবার তুলে দিতে পারছি না। দোকানে বাকির টাকার জন্য অপমান করছে। টাকার জন্য চারদিকে অন্ধকার দেখছি। আমাদের কথা কেউ শুনছে না। শ্রমিকদের কান্না কেউ দেখছে না।

Narayanganj1

শ্রমিকরা আরও জানান, বকেয়া বেতনের জন্য মালিকপক্ষের সঙ্গে একাধিকবার যোগাযোগ করা হলেও তারা কোনো কর্ণপাত করেনি। পরে শ্রমিক নেতা কাউছার আহম্মেদ পলাশসহ বিভিন্ন দপ্তরে দৌড়ঝাঁপ করা হয়। শ্রমিক নেতা পলাশ কারখানার মালিকের সঙ্গে প্রথমে যোগাযোগ করলেও কোনো সুরাহ করতে পারেনি। একপর্যায়ে শ্রমিক নেতা পলাশও আমাদের নিরীহ শ্রমিকদের সঙ্গে টালবাহানা শুরু করতে থাকে। প্রতিষ্ঠানের মালিক অনেক ক্ষমতাধর যার কারণে শ্রমিকদের বকেয়া বেতন আটকে রেখেও সময় পার করছে। এমনকি মালিকপক্ষ কাউকে কোনো তোয়াক্কা না করে তাদের মনগড়া আচরণ করে শ্রমিকদের পেটে লাথি দিয়ে চলছে। আমরা আমাদের পাওনা টাকার জন্য পুলিশ সুপারসহ প্রশাসনের বিভিন্ন দপ্তরে গিয়েছি। বিভিন্ন দপ্তরে দৌড়ঝাঁপ করে কোনো সুরাহ না পাওয়ায় পেটের ক্ষুধা সহ্য করতে না পেরে রাস্তা নামতে বাধ্য হয়েছি। মালিকপক্ষ শ্রমিকদের পাওনা না দিলে কঠোর আন্দোলনের ঘোষণা দেন শ্রমিকরা।

শ্রমিকদের নেতৃত্ব দেয়া শ্রমিক নেতা কবির হোসেন রাজু জানান, ফতুল্লার কুতুবআইলে অবস্থিত প্যারাডাইজ ক্যাবলে নারী-পুরুষ মিলে চারশ শ্রমিক রয়েছে। তারা চলতি মাসসহ ৫ মাস ধরে কোনো বেতন ভাতা পাচ্ছে না। আমরা বহুবার মালিকের সঙ্গে কথা বলার পরও কোনো সুরাহ করতে পারিনি।

ঘটনাস্থলে যাওয়া ফতুল্লা মডেল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসলাম হোসেন জানান, ৫ মাসের বকেয়া বেতনের দাবিতে শ্রমিকরা ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডের শিবুমাকেটে সড়ক অবরোধ করে। নারী-পুরুষ শ্রমিকরা রাস্তায় শুয়ে থেকে আন্দোলন করে। পরে শ্রমিকদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে দেয়া হয়েছে।

শাহাদাত হোসেন/এমএএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]