৮ হাজার টাকা মাসিক ভাতা দাবি জেলেদের

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি ভোলা
প্রকাশিত: ০২:০১ পিএম, ৩০ মে ২০১৯

সাগরে মাছ ধরায় ৬৫ দিনের সরকারি নিষেধাজ্ঞাকালীন সময় প্রতি জেলেকে ৮ হাজার টাকা করে মাসিক ভাতা প্রদান ও অতি দরিদ্র জেলেদের নিষেধাজ্ঞার আওতামুক্ত রাখাসহ নানা দাবি জানিয়েছেন ভোলার জেলেরা। বৃহস্পতিবার দুপুরে ভোলা প্রেসক্লাবের সামনে কোস্ট ট্রাস্টের আয়োজনে ঘণ্টাব্যাপী মানববন্ধনে তারা এসব দাবি জানান।

মানববন্ধনের বক্তব্য দেন ভোলা জেলা ক্ষুদ্র মৎস্যজীবী সমিতির সভাপতি মো. নুরুল ইসলাম, সদর উপজেলা সভাপতি মো. এরশাদ, কোস্ট ট্রাস্টের জেলা সমন্বয়কারী মো. জহিরুল ইসলাম, সহ-সমন্বয়কারী মো. সোহেল মাহমুদ, প্রকল্প সমন্বকারী খোকন চন্দ্র শীলসহ প্রমুখ।

এ সময় সদর উপজেলা ক্ষুদ্র মৎস্যজীবী সমিতির সভাপতি মো. এরশাদ বলেন, ভোলার মেঘনা-তেঁতুলিয়া নদীতে ইলিশের অভয়শ্রমে দুই মাস ও মা ইলিশের অভিযান ২২ দিন নদীতে মাছ শিকারের প্রতি সরকার নিষেধাজ্ঞা জারি করেছে। সরকারি এ নিষেধাজ্ঞা জেলেরা মেনে আসছে। এখন নতুন করে সাগরে ৬৫ দিন মাছ শিকারের ওপরও নিষেধাজ্ঞা দিয়েছে সরকার। সরকারের এ নিষেধাজ্ঞা আমরা সুন্দরভাবে মানবো। কিন্তু বিদেশ থেকে বড় ট্রলারে করে মাছ শিকার করতে আসা জেলেদের জন্যও এ আইন থাকতে হবে। এছাড়াও নিষেধাজ্ঞা চলাকালে জেলেদের ৮ হাজার টাকা করে মাসিক ভাতা প্রদান ও অতিদরিদ্র জেলেদের ৬৫ দিনের নিষেধাজ্ঞার আওতামুক্ত রাখার দাবি জানান তিনি।

মানববন্ধনে ভোলার বিভিন্ন ইউনিয়নের প্রায় দেড় শতাধিক জেলে ও তাদের পরিবারের সদস্যসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

জুয়েল সাহা বিকাশ/আরএআর/জেআইএম