শ্রীপুরে বন্যপ্রাণী ও পাখি জব্দ

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি শ্রীপুর (গাজীপুর)
প্রকাশিত: ০৮:২৬ এএম, ১৮ জুন ২০১৯

গাজীপুরের শ্রীপুর পৌর এলাকার মাওনা চৌরাস্তায় তিনটি পাখি বিক্রির দোকানে অভিযান চালিয়ে বিক্রয় নিষিদ্ধ বিভিন্ন প্রজাতির পাখি, ময়ূর ও বানর জব্দ করেছে বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট। সোমবার বিকেলে এ অভিযান চালানো হয়।

বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিদর্শক অসীম কুমার মল্লিক জানান, মাওনা চৌরাস্তায় অবৈধভাবে বন্যপাখি ও প্রাণী বিক্রি হচ্ছে- এমন খবর পেয়ে অভিযান চালানো হয়। অভিযান টের পেয়ে দোকান মালিকরা পালিয়ে যান। এ সময় একটি বানর, একটি ময়ূর, চারটি চন্দনা টিয়া, একটি ময়না, একটি শালিক, ছয়টি টিয়া, ১২টি দেশীয় ঘুঘু ও ছয়টি কালিম উদ্ধার করা হয়। এছাড়াও টঙ্গী থেকে একটি ধণেশ পাখি জব্দ করা হয়। খাঁচায় বন্দি থাকায় অনেক পাখি উড়তে পারছে না। এর মধ্যে যে পাখিগুলো উড়তে পারবে সেগুলোকে মঙ্গলবার বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে উন্মুক্ত করা হবে এবং বাকিগুলোকে পার্কের কোরেন্টাইনে রাখা হবে।

তিনি আরও জানান, দেশীয় বন্যপ্রাণী ধরা, বিক্রয় ও পরিবহন আইনত দণ্ডনীয় অপরাধ। কেউ এ কাজ করলে বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন-২০১২ অনুযায়ী এক বছরের জেল, ৫০ হাজার টাকা জরিমানা কিংবা উভয় দণ্ডে দণ্ডিত করার বিধান রয়েছে।

এ সময় বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান, জুনিয়র ওয়াইল্ড লাইফ স্কাউট মো. আব্দুল মালেক, জাহিদুর রহমানসহ সাফারি পার্কের কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

শিহাব খান/আরএআর/এমকেএইচ