তেঁতুলিয়া থেকে টেকনাফের পথে শান্তি

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি পঞ্চগড়
প্রকাশিত: ০৮:৪৮ পিএম, ২১ জুলাই ২০১৯

প্রকাশ্যে রিফাত হত্যা, প্রশ্নপত্র ফাঁস ও গুজবের প্রতিবাদের অংশ হিসেবে তেঁতুলিয়া থেকে টেকনাফ পর্যন্ত হেঁটে জনসচেতনতামূলক প্রচারণা শুরু করেছেন সাইফুল ইসলাম শান্তি নামে এক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী।

রোববার সকাল ৬টায় তিনি পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলা সদরের চৌরাস্তা মোড় থেকে এ পদযাত্রা শুরু করেন। ৩৮ কিলোমিটার হেঁটে বেলা ৩টায় তিনি পঞ্চগড় জেলা শহরে পৌঁছান। শনিবার রাতে পঞ্চগড় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনের মাধ্যমে তিনি এ প্রতিবাদ কর্মসূচির ঘোষণা দেন।

Panchagarh-Tetulia-Teknaf-Walki

প্রতিবাদী তরুণ সাইফুল ইসলাম শান্তির বাড়ি সদর উপজেলা আমলাহার এলাকায়। দিনাজপুরের হাজি মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে মার্কেটিংয়ে স্নাতক শেষ করে বর্তমানে এমবিএ করছেন। এর আগেও নিজের বিশ্ববিদ্যালয়ে অচলাবস্থা নিরসনের জন্য দিনাজপুর ও ঢাকায় মানববন্ধন করেছেন। সময় পেলে তিনি বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে গিয়ে দুর্নীতিবিরোধী কর্মসূচি পালন করেন। নিজস্ব অর্থায়নে এমন কর্মসূচি গ্রহণ করেন। এছাড়া পথেঘাটে, হাটবাজার আর শিক্ষাপ্রতিষ্ঠানে তিনি তার সচেতনতামূলক বক্তব্য তুলে ধরেন।

বিকেল ৪টায় জেলা শহরের শেরেবাংলা পার্ক মোড়ে দেখা যায়, প্রখর রোদের মধ্যে প্রকাশ্যে রিফাত হত্যা, প্রশ্নপত্র ফাঁস ও গুজবের প্রতিবাদে বিভিন্ন স্লোগান সম্বলিত একটি প্ল্যাকার্ড নিয়ে দাঁড়িয়ে রয়েছেন। অবসর নিয়ে তিনি আবারও ঠাকুরগাঁয়ের উদ্দেশ্যে যাত্রা শুরু করবেন। আবহাওয়া অনুকূলে থাকলে তিনি প্রতিদিন গড়ে ৪০ কিলোমিটার হাঁটতে চান।

Panchagarh-Tetulia-Teknaf-Walki

সাইফুল ইসলাম শান্তি জানান, বাংলাদেশের বড় সমস্যাগুলোর মধ্যে প্রশ্নপত্র ফাঁস একটি ভয়াবহ সমস্যা। জাতিকে মেধাশূন্য করার জন্য একটি মহল পরীক্ষার আগেই প্রশ্নপত্র ফাঁস করছে। ক্লাস ফাইভের পরীক্ষা থেকে শুরু করে সব পাবলিক পরীক্ষার প্রশ্নপত্র এমনকি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রশ্নও অহরহ ফাঁস হচ্ছে। যারা বলেন, দেশে প্রশ্নপত্র ফাঁস হয় না, তারা বড্ড মূর্খ, তারা অন্ধ, তারাই দেশটাকে ডুবাচ্ছে। বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত খবরের উদাহরণ দিয়ে তিনি বলেন, বাংলাদেশে যে প্রশ্নপত্র ফাঁস হচ্ছে তার প্রমাণ আপনাদের সামনে তুলে ধরতে চাই।

তিনি বলেন, একটি সমাজ যখন আইন আদালতের ঊর্ধ্বে ওঠে, তখন আইনের শাসনকে চ্যালেঞ্জ ছুড়ে দেয়া হয়। তখন সমাজে অন্যায়, অত্যাচার, হত্যা, খুন, ধর্ষণ, ব্যভিচার বেড়ে যায়। প্রকাশ্যে শত শত মানুষের উপস্থিতিতে কুপিয়ে মানুষ হত্যা করা হয়। প্রকাশ্যে রিফাত হত্যা, প্রশ্নপত্র ফাঁস ও গুজবের বিরুদ্ধে প্রতিবাদের অংশ হিসেবে তেঁতুলিয়া থেকে টেকনাফ হেঁটে জনসচেতনতামূলক প্রচারণা চালানো এই কর্মসূচির মূল উদ্দেশ্য বলে তিনি দাবি করেন।

সফিকুল আলম/এমএএস/জেআইএম

আপনার মতামত লিখুন :