নেত্রকোনায় ডেঙ্গুর লার্ভা পাওয়ায় বাড়ি মালিককে জরিমানা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি নেত্রকোণা
প্রকাশিত: ০২:৩৪ পিএম, ২১ আগস্ট ২০১৯

এই প্রথম নেত্রকোনা পৌরসভার পারলা বাসস্ট্যান্ড এলাকায় একটি বাড়ির সামনে পরিত্যক্ত টায়ারে এডিস মশার লার্ভা শনাক্ত করা হয়েছে।

জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্র জানায়, মঙ্গলবার বিকেলে নেত্রকোনা সদর পৌরসভার সহযোগিতায় নেত্রকোনা-ঢাকা বাসস্ট্যান্ডে পৗরসভার পারলা বাসস্ট্যান্ড এলাকায় একটি বাড়ির সামনে পরিত্যক্ত টায়ারে জমে থাকা পানিতে এডিস মশার লার্ভা শনাক্ত করা হয়। পরে জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট সরওয়ার কামালের নেতৃত্বে পরিচ্ছন্নতা অভিযান পরিচালনাকালে স্থানীয় সরকার আইন, ২০০৯ মোতাবেক বাড়ির মালিক রোকন উদ্দিনকে এক হাজার টাকা জরিমানা করা হয়।

জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট সরওয়ার কামাল জানান, পৌরসভার পারলা এলাকার রুকনউদ্দিনের বাড়ির সামনে পতিত জমিতে রাখা পরিত্যক্ত টায়ারে জমানো পানি দেখতে পাওয়া যায়। পরে সিভিল সার্জন অফিসের কীটতত্ত্ববিদ মঞ্জুরুল হক কর্তৃক এডিস মশার লার্ভা উদঘাটিত হয়। এ সময় তাকে অপরিচ্ছন্নতা ও এডিস মশার লার্ভাসহ পরিত্যক্ত টায়ার রাখার অপরাধে জরিমানা করা হয়। এছাড়া পরিত্যক্ত টায়ারগুলো পৌরসভার পরিচ্ছন্নতাকর্মীদের সহযোগিতায় অপসারণ করে পুড়িয়ে ফেলা হয়।

fine

সিভিল সার্জন অফিসের কীটতত্ত্ববিদ মঞ্জুরুল হক জানান, নেত্রকোনা শহরের দুটি স্থানে এডিস মশার লার্ভা পাওয়া গেছে। পর্যায়ক্রমে পুরো শহরে অভিযান পরিচালনা করে পরিচ্ছন্নতা অভিযান চালানো হবে।

নেত্রকোনার ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. আরিফুল ইসলাম জানান, ডেঙ্গুর প্রকোপ থেকে বাঁচতে সবার আঙিনা পরিষ্কার রাখাসহ পানি জমতে পারে এমন খোলা পাত্র সরিয়ে ফেলার জন্য সচেতনতামূলক প্রচারণা চালানো হচ্ছে। তা অব্যাহত রাখা হবে।

কামাল হোসাইন/এফএ/জেআইএম