ধর্মঘটে যোগ দিয়েছেন কুষ্টিয়ার পরিবহন শ্রমিকরাও

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি কুষ্টিয়া
প্রকাশিত: ০৬:৩০ পিএম, ১৮ নভেম্বর ২০১৯

নতুন সড়ক পরিবহন আইনের কয়েকটি ধারা সংশোধনের দাবিতে দেশের বিভিন্ন স্থানে শুরু হয়েছে অনির্দিষ্টকালের ধর্মঘট। এবার সেই ধর্মঘটে যোগ দিয়েছেন কুষ্টিয়ার পরিবহন শ্রমিকরাও।

এদিকে ধর্মঘটের কারণে কুষ্টিয়ায় সব ধরনের বাস চলাচল বন্ধ রয়েছে। এতে চরম দুর্ভোগে পড়েছেন সাধারণ যাত্রীরা। সোমবার সকাল থেকে ছেড়ে যায়নি কোনো রুটের বাস। একই সঙ্গে বন্ধ রয়েছে উত্তর বঙ্গের সঙ্গে দক্ষিণবঙ্গের সব বাস চলাচল। তবে কুষ্টিয়া থেকে ঢাকাগামী দূরপাল্লার কিছু পরিবহন ছেড়ে যাওয়ার কথা জানা গেছে।

ভেড়ামারা থেকে আসা মরিয়ম সুলতানা নামে এক যাত্রী জানান, ঝিনাইদহে তার এক আত্মীয় মারা গেছেন। কিন্তু ভেড়ামারা এসে দেখেন কোনো বাস নেই। তাই অটোরিক্সায় চেপে কুষ্টিয়া পৌঁছান। কিন্তু কুষ্টিয়া থেকেও কোনো বাস না ছাড়ায় মাহেন্দ্রতে যেতে হবে।

কুষ্টিয়া মটর শ্রমিক ইউনিয়নের সভাপতি মাহাবুল ইসলাম জানান অধিকাংশ পরিবহন শ্রমিকের লাইসেন্স নেই। তাছাড়া ফিটনেস নেই অনেক বাসেরই। এ অবস্থায় মামলার ঝুঁকি নিয়ে পরিবহন চালানো সম্ভব নয়। এক প্রকার বাধ্য হয়েই স্বেচ্ছায় বাস চলাচল বন্ধ রেখেছেন শ্রমিকরা।

এদিকে সড়ক পরিবহন আইন আজ থেকে কার্যকর হবার কথা থাকলেও এখন পর্যন্ত কুষ্টিয়ায় তা চালু হয়নি। তবে অচিরেই কার্যকর করতে মাঠে নামবে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

কুষ্টিয়া ট্রাফিক বিভাগের পরিদর্শক ফখরুল ইসলাম জানান, নতুন আইন কার্যকর করতে তারা প্রস্তুতি নিচ্ছেন। শিগগিরই অভিযান শুরু হবে।

ধর্মঘট প্রসঙ্গে জেলা পুলিশ সুপার এস এম তানভীর আরাফাত জানান, বিষয়টি সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে জানানো হয়েছে।

আল-মামুন সাগর/এমএমজেড/এমকেএইচ