আ.লীগ-বিএনপির সংঘর্ষ, পুলিশের মামলার আসামি বিএনপির ১১৭ নেতাকর্মী

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি সিরাজগঞ্জ
প্রকাশিত: ০৩:৫২ পিএম, ০৯ ডিসেম্বর ২০১৯
ছবি : রোববার আ.লীগ-বিএনপির সংঘর্ষের সময় তোলা ছবি

সিরাজগঞ্জে বিজয় র‌্যালিকে কেন্দ্র করে আওয়ামী লীগ ও বিএনপির সংঘর্ষের সময় পুলিশের ওপর হামলা, মারপিট ও সরকারি কাজে বাধা দেয়ার অভিযোগে শতাধিক বিএনপি নেতাকর্মীর বিরুদ্ধে মামলা হয়েছে।

এ মামলায় ছয় বিএনপি নেতাকর্মীকে গ্রেফতার দেখানো হয়েছে। এরা হলেন হোসেনপুর মহল্লার ঈদুল, ধানবান্ধি মহল্লার এসএম টিপু সুলতান, পুঠিয়াবাড়ি মহল্লার আনোয়ার হোসেন, গয়লা এলাকার শুভ, বিপ্লব ও সোহেল।

রোববার (০৮ ডিসেম্বর) রাতে সদর থানা পুলিশের উপপরিদর্শক (এসআই) জয়দেব কুমার বাদী হয়ে মামলাটি করেছেন। তবে সোমবার (০৯ ডিসেম্বর) বিকেল পর্যন্ত আওয়ামী লীগ বা সরকারি কলেজের পক্ষ থেকে কোনো মামলা করা হয়নি।

মামলায় অন্য আসামিদের মধ্যে রয়েছেন বিএনপির জাতীয় কমিটির সদস্য ও জেলা বিএনপির সাধারণ সম্পাদক সাইদুর রহমান বাচ্চু, সহ-সভাপতি মজিবর রহমান লেবু, নাজমুল হাসান তালুকদার রানা, অমর কৃষ্ণ দাস, আনিসুজ্জামান পাপ্পু, যুগ্ম সম্পাদক রাশেদুল হাসান রঞ্জন, সাংগঠনিক সম্পাদক মির্জা মোস্তফা জামান, পৌর বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট ইন্দ্রজিত সাহা, যুবদলের সভাপতি মির্জা আব্দুল জব্বার বাবু, সাধারণ সম্পাদক মুরাদুজ্জামান মুরাদ, স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক আনোয়ার হোসেন রাজেশ, ছাত্রদলের সভাপতি জুনায়েদ হোসেন সবুজ এবং সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম।

সদর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ দাউদ বলেন, সংঘর্ষ চলাকালে পুলিশের ওপর হামলার ঘটনা ঘটে। এতে ৪-৫ জন পুলিশ সদস্য আহত হন। পুলিশের ওপর হামলা, সরকারি কাজে বাধা দেয়ার ঘটনায় বিএনপি ১১৭ নেতাকর্মীর নাম উল্লেখ ও অজ্ঞাত ৪০-৪৫ জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে। ছয়জনকে গ্রেফতার করা হয়েছে।

রোববার সকালে সিরাজগঞ্জ সরকারি কলেজের উদ্যোগে বিজয় র‌্যালি বের করা হলে শহরের ইবি রোড এলাকায় বিএনপির সঙ্গে আওয়ামী লীগ নেতাকর্মীদের সংঘর্ষ হয়। দুই ঘণ্টাব্যাপী চলা সংঘর্ষে আওয়ামী লীগ ও বিএনপির অন্তত ৪০ নেতাকর্মী আহত হন।

এদিকে, বিজয় র‌্যালিতে হামলার প্রতিবাদে সোমবার সকালে মুক্তিযোদ্ধাদের উদ্যোগে শহরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ কর্মসূচি পালিত হয়েছে।

ইউসুফ দেওয়ান রাজু/এএম/জেআইএম