দেশের সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি মৌলভীবাজার
প্রকাশিত: ০২:২৬ পিএম, ২২ জানুয়ারি ২০২০
ছবি- শামছুল হক

ঘন কুয়াশা আর উত্তরের হিমেল হাওয়ায় বিপর্যস্ত হয়ে পড়েছে মৌলভীবাজারের জনজীবন। বুধবার (২২ জানুয়ারি) মৌলভীবাজারের শ্রীমঙ্গলে সর্বনিম্ন তাপমাত্রা ৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

শ্রীমঙ্গল আবহাওয়া পর্যবেক্ষণাগারের পর্যবেক্ষক মুজিবুর রহমান জানান, চলতি মৌসুমে এই অঞ্চলের সর্বনিম্ন তাপমাত্রা ৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এই অবস্থা আগামী ২৫ জানুয়ারি পর্যন্ত চলতে পারে।

এদিকে মৌলভীবাজারে দিনের সূর্যের রোদের দেখা মিললেও রাতে ঘন কুয়াশা আর হিমেল হাওয়ায় শীতের তীব্রতা বেড়েছে। ঠান্ডায় শীতের রাতে চরম বিপাকে পড়তে হচ্ছে শ্রমজীবী, চা শ্রমিক ও ছিন্নমূল মানুষদের। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সূর্যের তেজ বৃদ্ধি পেয়েছে। এতে তুলনামূলক কম ঠান্ডা অনুভূত হচ্ছে।

আবহাওয়া পর্যবেক্ষক মুজিবুর রহমান জানান, সূর্যের আলো থাকায় শীত কম অনুভূত হচ্ছে। সূর্যের আলো না থাকলে এবং আকাশে মেঘ থাকলে বেশি ঠান্ডা অনুভূত হয়।

এদিকে কুড়িগ্রামের রাজারহাট কৃষি ও আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র জানান, বুধবার কুড়িগ্রাম এবং পার্শ্ববর্তী জেলা লালমনিরহাটে ৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বিরাজ করা হয়েছে। মৌলভীবাজারের শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে বলে খবর পাওয়া গেছে।

রিপন দে/আরএআর/এমএস