ভারত থেকে বাংলাদেশে অনুপ্রবেশের সময় ৩৬ জন গ্রেফতার

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি ঝিনাইদহ
প্রকাশিত: ০৫:০৫ পিএম, ১১ জুলাই ২০২০
ছবি : অনুপ্রবেশের সময় গ্রেফতার

ঝিনাইদহের মহেশপুর সীমান্ত এলাকা দিয়ে আবারও ভারত থেকে বাংলাদেশে অনুপ্রবেশের ঘটনা ঘটেছে। অবৈধভাবে অনুপ্রবেশের সময় ৩৬ জনকে গ্রেফতার করেছে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা।

গত এক সপ্তাহে মহেশপুর সীমান্তের বাঘাডাঙ্গা এবং শ্যামকুড় এলাকা দিয়ে ভারত থেকে বাংলাদেশে অবৈধভাবে অনুপ্রবেশের সময় নারী-পুরুষসহ নয়জনকে গ্রেফতার করা হয়। একই সীমান্তপথে বাংলাদেশ থেকে ভারতে প্রবেশের সময় ২৭ জনকে গ্রেফতার করা হয়; এনআরসি নিয়ে আতঙ্কের মুখে গত বছরের নভেম্বর ও ডিসেম্বর মাসে বাংলাদেশে চলে এসেছিল এই ২৭ জন। অবৈধ অনুপ্রবেশ আইনে মামলা দিয়ে তাদেরকে মহেশপুর থানায় সোপর্দ করা হয়েছে।

বিজিবি জানায়, শুক্রবার (১০ জুলাই) রাতে বাংলাদেশ থেকে ভারতে প্রবেশের সময় ১০ জনকে, বৃহস্পতিবার (০৯ জুলাই) ভারত থেকে বাংলাদেশে অনুপ্রবেশের সময় নয়জনকে, মঙ্গলবার (০৭ জুলাই) বাংলাদেশ থেকে ভারতে প্রবেশের সময় ১৪ জনকে এবং শনিবার (০৪ জুলাই) তিনজনকে গ্রেফতার করে বিজিবি।

গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করে ঝিনাইদহ ৫৮ বিজিবির পরিচালক লে. কর্নেল কামরুল আহসান বলেন, ভারত থেকে যারা বাংলাদেশে প্রবেশ করছেন হয়তো তারা করোনার কারণে দীর্ঘদিন আটকা পড়ে এখন অবৈধপথে দেশে প্রবেশের চেষ্টা করছেন। কয়েক মাস আগে যারা ভারতের এনআরসির কারণে বাংলাদেশে এসেছেন তারা আবার ভারতে ফেলে আসা ঘরবাড়িতে ফিরে যাওয়ার চেষ্টা করছেন। তারা হয়তো ভাবছেন ভারত-চীন সীমান্ত নিয়ে দ্বন্দ্বের কারণে এনআরসির প্রভাব কমে গেছে। তাই তারা বাংলাদেশ থেকে এখন আবার ফিরে যেতে চাচ্ছেন। যদি পরিবেশ খারাপ হয় তাহলে আবার ফিরে আসবেন- এমন চিন্তা তাদের। তবে সব ধরনের অনুপ্রবেশ ঠেকাতে আমরা সতর্ক রয়েছি।

এদিকে, ভারতে করোনা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করায় এবং যারা অবৈধভাবে বাংলাদেশে আসছে তাদের মাধ্যমে করোনার সংক্রমণ ছড়ানোর আশঙ্কা করছেন মহেশপুর সীমান্তবর্তী এলাকার বাসিন্দারা।

প্রসঙ্গত, জাতীয় নাগরিক নিবন্ধন (এনআরসি) নিয়ে আতঙ্কের মুখে গত বছরের নভেম্বর, ডিসেম্বর ও চলতি বছরের জানুয়ারি মাসে বাংলাদেশে অনুপ্রবেশের সময় ৩৬৩ জন ভারতীয়কে আটক করেছিল বিজিবি।

আব্দুল্লাহ আল মাসুদ/এএম/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]