৯৯৯ নম্বরে ফোন দিয়ে কোবরা সাপের প্রাণ বাঁচালেন যুবক

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি মৌলভীবাজার
প্রকাশিত: ০৪:৪১ পিএম, ১৪ আগস্ট ২০২০

লাঠিসোঁটা হাতে নিয়ে সাপটিকে মেরে ফেলতে প্রস্তুত হয় গ্রামবাসী। এতে বাধা দেন সাজ্জাদুর হোসেন নামের এক যুবক। সঙ্গে সঙ্গে জাতীয় জরুরি সেবার ৯৯৯ নম্বরে কল দিয়ে সাপটিকে উদ্ধারের অনুরোধ জানান তিনি। ৯৯৯ নম্বরের কলের সূত্র ধরে সাপটি উদ্ধার করে বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে এনে রাখা হয়েছে।

শুক্রবার (১৪ আগস্ট) সকালে মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার পূর্ব ভাগলপুর গ্রামে এ ঘটনা ঘটে। সেখান থেকেই সাপটিকে উদ্ধার করা হয়।

স্থানীয় সূত্র জানায়, শুক্রবার সকালে মাইজদীহি পাহাড়ের রাবার বাগান থেকে একটি সাপ বের হয়ে পূর্ব ভাগলপুর গ্রামের রাস্তায় চলে আসে। তখন গ্রামবাসী লাঠিসোঁটা হাতে নিয়ে সাপটিকে মেরে ফেলতে প্রস্তুত হয়। এ অবস্থায় সাজ্জাদুর সাপটি মারতে গ্রামবাসীকে বাধা দেন। সঙ্গে সঙ্গে ৯৯৯ নম্বরে ফোন করে সাপটি উদ্ধারের জন্য অনুরোধ জানান সাজ্জাদুর হোসেন।

বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব জানান, শুক্রবার সকাল ৮টার দিকে ৯৯৯ থেকে তাদের মোবাইলে কল করে সাপটি উদ্ধারের জন্য বলা হয়। তখন তিনি ভাগলপুর গিয়ে সাপটি উদ্ধার করে নিয়ে আসেন।

তিনি বলেন, গায়ের রং ও স্বভাব দেখে মনে হয়েছে এটি ভয়ানক কোবরা সাপ। তবে কোববার মধ্যেও বিভিন্ন জাত রয়েছে। এটি কি জাতের কোবরা তা বলা যাচ্ছে না। গ্রামবাসীর তাড়া থেয়ে সাপটি এখন দুর্বল হয়ে পড়েছে। সুস্থ হলে লাউয়াছড়া বনে অবমুক্ত করা হবে সাপটি।

রিপন দে/এএম/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]