পদ্মা সেতুর রেল সংযোগ প্রকল্পে বড় ধরনের সমস্যা নেই : রেলমন্ত্রী

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি মুন্সিগঞ্জ
প্রকাশিত: ০৩:৪৩ পিএম, ২৪ সেপ্টেম্বর ২০২০

রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, পদ্মা সেতুর রেল সংযোগ প্রকল্পে ত্রুটি ধরা পড়েছে- এটি এখনই বলার সময় আসেনি। আমরা দেখার জন্য এসেছি। রেল সংযোগ প্রকল্পে খুব যে বড় ধরনের সমস্যা তা নয়। আদৌ সমস্যা আছে কি-না তাও বলা যাচ্ছে না, যতক্ষণ পর্যন্ত না এক্সপার্টরা অপিনিয়ন (মতামত) দেবে।

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) সকাল ১০টার দিকে পদ্মা সেতুর মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তে রেল সংযোগ প্রকল্প পরিদর্শনে এসে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

রেলমন্ত্রী আরও বলেন, প্রকল্পে রেলের যেভাবে কাজ চলছে সেটির ব্যাপারে সড়ক বিভাগ নতুন শর্ত দিয়েছে। কিন্তু সড়ক বিভাগ এখনও ডিজাইন দেয়নি। যেহেতু এটি ইঞ্জিনিয়ারিং সংশয়, সেহেতু আমাদের এক্সপার্টরা এটি নিয়ে বসবেন। যদি নকশা কিংবা ইঞ্জিনিয়ারিং মতানৈক্য হয়, তাহলে তারাই এটি পূর্ণ সংশোধন করতে পারবেন বলে আমরা আশা করছি। সেতু বিভাগ ও রেল বিভাগের কাছে ডিজাইন চাওয়া হয়েছে। তারা ডিজাইন দিলেই পূর্ণ সংশোধন করা হবে। অন্য কোথাও কোনো সমস্যা নেই। শুধু রেল নামার ও ওঠার সময় সমস্যার কথা উঠছে, এক্ষেত্রে সমন্বয় করা হবে।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, এটি একটি জাতীয় প্রকল্প। ত্রুটি শব্দটির সঙ্গে আমরা একমত নই। ত্রুটি তখনই হবে যখন এটি চূড়ান্তভাবে হবে। এটি এখনও প্রক্রিয়ার মধ্যে আছে। কিন্তু সংশয় যেটি দেখা দিয়েছে- এ রকম আরও দেখা দিতে পারে। পৃথিবীর যেকোনো প্রকল্পেই এমন হতে পারে। এখনও নকশা চূড়ান্ত হয়নি, আমাদের কাছে সময় আছে। যেহেতু এটি নিয়ে প্রশ্ন উঠছে তাই উচ্চতর পর্যায়ে আলোচনা করে অবশ্যই সমাধান করা হবে। প্রয়োজনে সh ইঞ্জিনিয়ার একত্রিত করা হবে এবং স্যাটেল করা হবে।

পদ্মা সেতুর প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম, পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান মো. আব্দুল কাদেরসহ অন্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ভবতোষ চৌধুরী নুপুর/আরএআর/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]