আমরা মেধানির্ভর ডিজিটাল ইকোনমির দেশে পরিণত হতে চাই : পলক

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি নীলফামারী
প্রকাশিত: ১০:০৭ এএম, ২৫ সেপ্টেম্বর ২০২০

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, আমাদের লক্ষ্য আগামী ৫ বছরে নতুন করে ১০ লাখ তরুণ-তরুণীর আইটি সেক্টরে কর্মসংস্থান নিশ্চিত করা। আমরা শ্রমনির্ভর অর্থনীতির দেশ থেকে বেরিয়ে এসে মেধানির্ভর ডিজিটাল ইকোনমির দেশে পরিণত হতে চাই।

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) সন্ধ্যায় নীলফামারী সদর উপজেলার দারোয়ানী টেক্সটাইল মিলের পাশে হাইটেক পার্কের ১৫ একর জায়গা পরিদর্শনকালে তিনি এসব কথা বলেন।

জুনাইদ আহমেদ পলক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নীলফামারীসহ দেশের ৬৪ জেলায় দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে হাইটেক পার্ক স্থাপনে আন্তরিক। আমাদেরকে একটি উন্নত দেশ গড়তে বিশ্বের যে চাহিদা সেটিকে পূরণ করতে প্রযুক্তিতে জ্ঞানসম্পন্ন একটি প্রজন্ম গড়ে তুলতে হবে। যে রকমভাবে গত ১১ বছরে তৃণমূলে ইউনিয়ন পর্যন্ত ফাইবার অপটিক্যাল ক্যাবল গেছে। শেখ রাসেল ডিজিটাল কম্পিউটার ল্যাব থেকে প্রযুক্তিতে শিক্ষাগ্রহণ করেছে আমাদের ছেলে-মেয়েরা। যার ফলে আজকে সাড়ে ছয় লাখ আইটি ফ্রিলেন্সার কয়েকশ মিলিয়ন ডলার আয় করছে। এখন বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ সংখ্যক অনলাইন কর্মীর দেশ বাংলাদেশ।

আগামী ২০২৩ সালের মধ্যে নীলফামারীতে হাইটেক পার্ক ও শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার স্থাপনের কাজ শেষ হবে বলে জানান প্রতিমন্ত্রী।

এর আগে তিনি নীলফামারী সার্কিট হাউসের সভা কক্ষে স্থানীয় প্রশাসন ও রাজনৈতিক নেতাকর্মীদের সঙ্গে মতবিনিময় করেন।

আরএআর/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]