পাটকল চালুর দাবিতে সিরাজগঞ্জে বিক্ষোভ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি সিরাজগঞ্জ
প্রকাশিত: ০৩:৩৯ পিএম, ২৭ সেপ্টেম্বর ২০২০
বকেয়া পাওনা পরিশোধের দাবিতে সিরাজগঞ্জে বিক্ষোভ করেছেন শ্রমিক-কর্মচারীরা

বন্ধ হওয়া পাটকলগুলো রাষ্ট্রীয় মালিকানায় চালু, কথিত লোকসানের জন্য দায়ীদের চিহ্নিত করে শাস্তির আওতায় আনা ও বকেয়া পাওনা পরিশোধের দাবিতে সিরাজগঞ্জে বিক্ষোভ করেছেন শ্রমিক-কর্মচারীরা।

রোববার (২৭ সেপ্টেম্বর) সিরাজগঞ্জের বাজার স্টেশন মুক্তির সোপান চত্বরে জাতীয় জুট মিলস শ্রমিক-কর্মচারী সমন্বয় পরিষদের আয়োজনে পাটকল ও পাটচাষি রক্ষা সম্মিলিত নাগরিক পরিষদ এ বিক্ষোভ সমাবেশ করে।

সমাবেশে বক্তারা বলেন, জাতীয় জুট মিল বন্ধের দুই মাসের মধ্যে সরকার প্রাইভেট কোম্পানির মাধ্যমে চালুর প্রতিশ্রুতি দিলেও ব্যক্তি মালিকানায় লিজ দেয়ার পাঁয়তারা চলছে। এ নিয়ে শ্রমিকরা চরম উদ্বিগ্ন রয়েছেন।

তারা বলেন, করোনা দুর্যোগের মধ্যে আড়াই মাস অতিবাহিত হলেও মিল চালুর উদ্যোগ নেয়া হয়নি। শ্রমিক-কর্মচারীদের মজুরি কমিশনের কোনো বকেয়া পরিশোধ করা হয়নি।

সমাবেশে বক্তারা আরও বলেন, বেতন পরিশোধ না করায় সিরাজগঞ্জে জুটমিলের ২২০০ শ্রমিক-কর্মচারী মানবেতর জীবন-যাপন করছেন। রাষ্ট্রীয় মালিকানায় দ্রুত মিল চালুর দাবি জানান বক্তারা।

পাটকল ও পাটচাষি রক্ষা সম্মিলিত নাগরিক পরিষদের আহ্বায়ক রেজাউল করিম সূর্যের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন- জাতীয় জুট মিলস শ্রমিক-কর্মচারী সমন্বয় পরিষদের আহ্বায়ক শহিদুল ইসলাম।

এছাড়াও বক্তব্য রাখেন- জাতীয় মুক্তি কাউন্সিলের আহ্বায়ক মো. বরকতুল্লাহ, সিপিবির জেলা সাধারণ সম্পাদক মোস্তফা নুরুল আমিন ও জেলা বাসদের আহ্বায়ক নব কুমার কর্মকার।

সমাবেশ শেষে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেন শ্রমিক নেতারা। একই সঙ্গে রাষ্ট্রীয় মালিকানায় দ্রুত মিল চালুর দাবি জানান তারা।

ইউসুফ দেওয়ান রাজু/এএম/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]