ম্যাগনেট পিলার প্রতারক চক্রের সদস্য আটক

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি পটুয়াখালী
প্রকাশিত: ০৫:১০ পিএম, ০১ ডিসেম্বর ২০২০

পটুয়াখালীর গলাচিপায় একটি পিলারসহ ম্যাগনেট পিলার প্রতারক চক্রের এক সক্রিয় সদস্যকে আটক করেছে র‍্যাব-৮। সোমবার (৩০ নভেম্বর) রাতে উপজেলার উত্তর পানপট্টি এলাকায় অভিযান চালিয়ে মো. লিখন শিকদার (২৪) নামে ওই প্রতারককে আটক করা হয়। তিনি পানপট্টি গ্রামের মো. হালিম শিকদারের ছেলে।

মঙ্গলবার (১ ডিসেম্বর) বিকেলে র‍্যাব-৮ এর ভারপ্রাপ্ত কোম্পানি অধিনায়ক মো. রবিউল ইসলাম জানান, গোপন সংবাদের ভিত্তিতে গলাচিপা উপজেলার উত্তর পানপট্টি এলাকায় অভিযান চালিয়ে একটি পিলারসহ মো. লিখন শিকদারকে আটক করা হয়। তিনি ম্যাগনেট পিলার প্রতারক চক্রের সক্রিয় সদস্য। লিখন পটুয়াখালীতে দীর্ঘদিন ধরে এই পিলার দিয়ে প্রতারণা করে আসছিলেন।

র‍্যাব কর্মকর্তা রবিউল ইসলাম আরও জানান, এই পিলারটির গায়ে খোদাই করে লেখা আছে ‘EAST INDIA COMPANY 1918’। প্রচলিত আছে একেকটি ম্যাগনেট পিলারের মূল্য কোটি টাকার ওপরে।

তিনি জানান, প্রতারকরা দেশের বিভিন্ন প্রান্ত থেকে বড় বড় ব্যবসায়ীদের কৌশলে নিজ এলাকায় নিয়ে আসেন। হ্যান্ড গ্লাভস, চশমাসহ বিভিন্ন বেশ ধারণ করে আকর্ষণীয় সব কৌশলে প্রমাণ করার চেষ্টা করেন এই পিলার অনেক ক্ষমতাসম্পন্ন। কখনও পিলারকে পানিতে ছেড়ে দিয়ে, ফয়েল পেপারে বা টেপ দিয়ে মুড়িয়ে, কখনও বা বালতিতে রাখেন তারা। কিন্তু পিলার উদ্ধারের পর স্থানীয় এক স্বর্ণকারের মাধ্যমে র‍্যাব নিশ্চিত হয় যে এটি পিতলের তৈরি এবং খুব বেশি দিন আগের নয়। এটি একটি ধাতব দ্রব্য মাত্র, যার কোনো অলৌকিক চুম্বকীয় ক্ষমতা নেই। দেশের বিভিন্ন প্রান্তের বড় বড় ব্যবসায়ীরা এই পিলার প্রতারণা চক্রের ফাঁদে পা দিয়ে লাখ লাখ টাকা খুইয়েছেন, সর্বস্ব হারিয়েছে অনেক সাধারণ মানুষ।

এরই প্রেক্ষিতে সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে র‍্যাব-৮ এর একটি চৌকস দল অভিযান চালিয়ে মো. লিখন শিকদারকে আটক করে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে লিখন তার অপরাধ স্বীকার করেছেন। তার বিরুদ্ধে মামলা করা হয়েছে। তাকে গলাচিপা থানায় হস্তান্তর করা হয়েছে।

মহিব্বুল্লাহ্ চৌধুরী/আরএআর/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]