পাহাড়ের ভূমি ব্যবস্থাপনায় সচেতন থাকার পরামর্শ মন্ত্রীর

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি বান্দরবান
প্রকাশিত: ০৬:২৮ পিএম, ২৩ জানুয়ারি ২০২১

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং বলেছেন, আইনের জন্য মানুষ নয়, মানুষের জন্য আইন। এলাকার উন্নয়নের জন্য তৎকালীন সরকার রাষ্ট্রের পাশাপাশি তিন সার্কেল চিফ, হেডম্যান কারবারি নিয়োগ দিয়েছিলেন। এ এলাকায় সরকারের কার্যক্রমের পাশাপাশি পাহাড়ের বিভিন্ন সম্প্রদায় তাদের ভাষা রীতি-নীতি, পদ্ধতি, সংস্কৃতিকে সংরক্ষণ করে স্ব স্ব জাতিসত্তাকে ধরে রাখার জন্য এ প্রক্রিয়াটি চালু হয়েছিল। যা এখনো চলমান।

শনিবার (২৩ জানুয়ারি) দুপুরে বান্দরবানের অরুণ সারকী টাউন হলে পার্বত্য জেলা পরিষদের অন্তর্বর্তীকালীন পরিষদের চেয়ারম্যান ও সদস্যদের সংবর্ধনা অনুষ্ঠানে এ কথা বলেন মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং। সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করেন হেডম্যান-কারবারি কল্যাণ পরিষদ।

মন্ত্রী বলেন, বহুকাল আগে থেকে যে আইন প্রচলিত ছিল, সে আইনগুলো বর্তমানে রাখা যায় কিনা বা জনগণের কল্যাণের জন্য আরও কিছু করা যায় কিনা সেটা ভেবে দেখা দরকার। এছাড়াও মন্ত্রী পাহাড়ের ভূমি ব্যবস্থাপনার বিষয়ে হেডম্যান কারবারিদের সচেতন থাকার পরামর্শ দেন।

হেডম্যান কারবারি কল্যাণ পরিষদের (হেকাকপ) উপদেষ্টা হেডম্যান সা চ প্রু’র (মংনু) সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মংক্যচিং চৌধুরী, নু মং প্রু, বীর মুক্তিযোদ্ধা মংসুই প্রুসহ বান্দরবান পার্বত্য জেলা পরিষদের ১৪ জন সদস্য।

এ সময় বক্তারা ১৯০০ সালের হিল ট্রাক্টস আইন, হেডম্যান কারবারিদের বেতন-ভাতা, সামাজিক প্রতিষ্ঠান ও প্রথাগত প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা বৃদ্ধি, পার্বত্য শান্তি চুক্তি ও পাহাড়ের ভূমি ব্যবস্থাপনা নিয়ে আলোচনা করেন।

অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে জেলা পরিষদের সদস্যদের হাতে সম্মননা স্মারক তুলে দেন। অনুষ্ঠানে বান্দরবান পার্বত্য জেলার বোমাং সার্কেলের ১০৯টি মৌজার হেডম্যান ও কারবারিরা উপস্থিত ছিলেন।

এআরএ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]