দেশে ফিরল ৩৮ বাংলাদেশি কিশোর-কিশোরী

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি বেনাপোল (বেনাপোল)
প্রকাশিত: ০৯:২০ পিএম, ২৫ জানুয়ারি ২০২১

বিভিন্ন মেয়াদে কারাভোগের পর দেশে ফিরল ৩৮ বাংলাদেশী কিশোর-কিশোরী। সোমবার (২৫ জানুয়ারি) যশোরের বেনাপোল স্থলবন্দর দিয়ে বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে তারা নিজ দেশে ফিরে আসেন।

ফেরত আসাদের মধ্যে ১০ জন ছেলে ও ২৮ জন মেয়ে। এদের সবার বয়স ১২ থেকে ১৮ বছরের মধ্যে। তারা ফরিদপুর, বরিশাল, নড়াইল, সাতক্ষীরা, ঢাকা, মুন্সিগঞ্জসহ দেশের বিভিন্ন জেলার বাসিন্দা বলে জানা গেছে।

পরে জাস্টিস অ্যান্ড কেয়ার, মহিলা আইনজীবী সমিতি ও রাইটস নামের তিনটি এনজিও তাদের যশোর শেল্টার হোমে নিয়ে যায়। পর্যায়ক্রমে তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হবে।

ভারতে বাংলাদেশি ডেপুটি হাইকমিশনার শামীমা ইয়াসমিন বলেন, ভালো কাজের আশায় বিভিন্ন সময় দালালের খপ্পরে পড়ে এসব কিশোর-কিশোরী ভারতে যায়। বিভিন্ন অঞ্চলে বাসা-বাড়িতে কাজ করার সময় তারা ভারতীয় পুলিশের হাতে আটক হয়। পরে আদালতের মাধ্যমে কলকাতা ও বারাসাতে একাধিক এনজিও সংস্থার শেল্টার হোমে থাকে। দুই থেকে চার বছর সাজা ভোগের পর সোমবার (২৫ জানুয়ারি) তাদের ফেরত পাঠায় ভারতীয় পুলিশ।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব বলেন, ভারত সরকার বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে এসব কিশোর-কিশোরীর ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা শেষে বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করেন।

মানবাধিকার সংস্থা রাইটসের পরিচালক বিনয়কৃষ্ণ মল্লিক বলেন, পরিচয় শনাক্ত করে তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হবে। এছাড়া কেউ আইনি সহায়তা নিতে চাইলে তাকে সহযোগিতা করা হবে।

মো. জামাল হোসেন/আরএইচ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]