লিচুর রাজ্যে মুকুলের সমারোহ, বাম্পার ফলনের সম্ভাবনা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি দিনাজপুর
প্রকাশিত: ১২:২৭ পিএম, ০৩ মার্চ ২০২১

লিচুর রাজ্য হিসেবে পরিচিত দিনাজপুরে গাছগুলোতে মুকুলের সমারোহ দেখা দিয়েছে। শোভা পাচ্ছে থোকায়-থোকায় মুকুল। এবার মধুমাসের ফল লিচুর বাম্পার ফলনের সম্ভাবনা দেখা দিয়েছে।

লিচু চাষিদের সঙ্গে কথা বলে জানা গেছে, প্রতিবছর দিনাজপুরের লিচু দেশের বিভিন্ন জেলা-উপজেলায় সরবরাহ করা হয়ে থাকে। লিচু লাভজনক ব্যবসা হওয়ায় প্রতিবছরই লিচু চাষ বৃদ্ধি পাচ্ছে। আবহাওয়া অনুকূলে থাকলে ও প্রাকৃতিক কোনো দুর্যোগ না হলে এবারও দিনাজপুরে রেকর্ড পরিমাণ লিচুর ফলন হবে বলে তাদের আশা।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. তৌহিদুল ইকবাল বলেন, ‘চলতি বছরে দিনাজপুরে চার হাজার ১৮০ হেক্টর জমিতে লিচু চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। দিনাজপুরের লিচু সুস্বাদু ও মিষ্টি হওয়ায় দেশব্যাপী এর চাহিদা রয়েছে। দিনাজপুর থেকে অনেক আগে একবার মধ্যপ্রাচ্যের লিচু রফতানি হয়েছিল।’

jagonews24

তিনি আরও বলেন, ‘লিচুর মান ও উৎপাদনের পরিমাণসহ নানাদিক বিবেচনা করে দিনাজপুরে লিচু সংরক্ষণাগার, পক্রিয়াজাতকরণ ও লিচু গবেষণাকেন্দ্র স্থাপনের জন্য মন্ত্রণালয়ে প্রস্তাবনা পাঠানো হয়েছে। যাতে করে লিচু দিয়ে বিভিন্ন প্রকার খাদ্য তৈরি করে দেশ-বিদেশে পাঠানো যায়।

তৌহিদুল ইকবাল বলেন, ইতোমধ্যে লিচু গাছে মুকুল আসতে শুরু করেছে। আশা করা হচ্ছে বিগত বছরগুলোর চেয়ে এবার ফলন ভাল হবে। কোন সময়ে কোনো কীটনাশক, বালাইনাশক ব্যবহার করা উচিত সে পরামর্শ কৃষি কর্মকর্তারা চাষিদের নিয়মিত দিয়ে আসছেন।’

দিনাজপুর সদর, বিরল, বোচাগঞ্জ, কাহারোল, চিরিরবন্দর, বীরগঞ্জ, খানসামায় চায়না থ্রি, বেদেনা, বোম্বাই ও মাদ্রাজি, কাঠালী নামে লিচু চাষ হয়। আবহাওয়া অনুকূলে থাকার কারণে এবার এসব প্রজাতির লিচুর বাম্পার ফলনের আশা করছে চাষিরা।

লিচু চাষি মোসাদ্দেক হোসেন বলেন, ‘লিচুর ফুল আসা আগেই লিচু গাছের পরিচর্যা করতে হয়। নিয়মিত স্প্রে ও সেচ দেওয়া শুরু হয়েছে। লিচু গাছগুলোতে ফুল আসতেই রাজশাহী, রংপুর, চট্টগ্রাম, ঢাকাসহ বিভিন্ন এলাকার লিচু ব্যবসায়ীরা আসতে শুরু করেছেন। তারা আগাম লিচু বাগান ক্রয় করছেন।

এমদাদুল হক মিলন/আরএইচ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]