মোংলায় পৌঁছেছে ভারতীয় যুদ্ধজাহাজ কুলিশ-সুমেদা

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি মোংলা (বাগেরহাট)
প্রকাশিত: ০৬:১৭ পিএম, ০৮ মার্চ ২০২১

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে ভারতীয় নৌবাহিনীর দুটি যুদ্ধজাহাজ ‘কুলিশ’ ও ‘সুমেদা’ তিন দিনের সফরে মোংলা বন্দরে এসে পৌঁছেছে।

সোমবার (৮ মার্চ) সকালে মোংলা বন্দরে পৌঁছলে বাংলাদেশ নৌবাহিনীর মোংলার দিগরাজ নৌঘাঁটির অধিনায়ক ভারতীয় জাহাজ দুটির অধিনায়কদের স্বাগত জানান। এ সময় বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনের প্রতিনিধিসহ বাংলাদেশ নৌবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

তিন দিনের এ সফরকালে ভারতীয় নৌবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তারা কমোডর মহাদেভু গোভেরধান রাজু ও জাহাজ দুটির অধিনায়ক টুঙ্গিপাড়ার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধে শ্রদ্ধা নিবেদন ও বীরশ্রেষ্ঠ শহীদ রুহুল আমিনের সমাধিস্থলে পুষ্পস্তবক অর্পণ করবেন। পাশাপাশি তারা খুলনা নেভাল এরিয়া এবং কমান্ডার ফ্লোটিলা ওয়েস্টের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

jagonews24

বাংলাদেশে অবস্থানকালে জাহাজ দুটি ভারতীয় নৌবাহিনীর পক্ষ থেকে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে বানৌজা পদ্মা ও পলাশে ব্যবহৃত ৪১/৬০ মিলিমিটার গান এবং অ্যাকুয়াসটিক এমকে-০৭ মাইন শুভেচ্ছা উপহার হিসেবে প্রদান করবেন। এসব গান ও মাইন যুদ্ধের সময় মোংলা ও পশুর নদীতে পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে আক্রমণ পরিচালনায় ব্যবহৃত হয়েছিল। সামরিক জাদুঘরে প্রদর্শনের জন্য ভারতীয় নৌবাহিনীর পক্ষ থেকে এসব সরঞ্জামাদি দেয়া হবে।

১৮ জন কর্মকর্তা ও ১৬০ জন নাবিকসহ কুলিশ জাহাজের নেতৃত্বে রয়েছেন কমান্ডার সঞ্জীব অগ্নিহোত্রী এবং ২০ জন কর্মকর্তা ও ১৩০ জন নাবিকসহ সুমেদা জাহাজের নেতৃত্বে আছেন কমান্ডার গৌরব দুর্গাপাল। আগামী ১০ মার্চ জাহাজ দুটি বাংলাদেশ ত্যাগ করবে।

মো. এরশাদ হোসেন রনি/এসজে/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]