প্রবাসীর কাছে ঘুষ চেয়ে বরখাস্ত হলেন ভূমি কর্মকর্তা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি হবিগঞ্জ
প্রকাশিত: ০৫:৩৭ পিএম, ০৭ মে ২০২১
প্রতীকী ছবি

হবিগঞ্জের ভূমি অফিসের উপ-সহকারী কর্মকর্তা মো. আবিদ আলীর বিরুদ্ধে প্রবাসীর কাছে ৫০ লাখ টাকা ঘুষ দাবি করার অভিযোগে উঠেছে। এ অভিযোগে তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

বৃহস্পতিবার (৬ মে) নবীগঞ্জ সদর ইউনিয়নের ভূমি অফিসের উপ-সহকারী কর্মকর্তার বরখাস্তের আদেশে সংশ্লিষ্ট দফতরে পৌঁছায়।

এ বিষয়ে তার বিরুদ্ধে বিভাগীয় মামলাসহ কারণ দর্শানো নোটিশ করা হয়েছে। জবাব সন্তোষজনক নাহলে ও অভিযোগ ফৌজদারি অপরাধ হিসেবে প্রমাণিত হলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিষয়টি নিশ্চিত করেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) শেখ মহিউদ্দিন।

তিনি বলেন, নবীগঞ্জ শহরে একটি টাওয়ার নির্মাণ করতে দুই-তিন হাতের মতো সরকারি জমিও ব্যবহার হয়েছে। এ জমিটি আপাতত কোনো কাজে আসছে না।

তিনি আরো বলেন, প্রাথমিকভাবে ভবনটি না ভাঙার সিদ্ধান্ত নেই। কিন্তু এ সুযোগকে কাজে লাগিয়ে উপ-সহকারী ভূমি কর্মকর্তা মো. আবিদ আলী ভবন মালিককে ভাবনটি রক্ষা করার কথা বলে টাকা দাবি করেন।

এর প্রেক্ষিতে জেলা প্রশাসক তাকে সাময়িক বরখাস্ত করেন বলে জানান তিনি।

উপজেলা প্রশাসন ও অভিযোগ সূত্রে জানা যায়, উপজেলার শিবপাশা এলাকায় যুক্তরাজ্য প্রবাসী ফরছু মিয়া চৌধুরী নিম্বর টাওয়ার নামের একটি বহুতল বিপণিবিতান নির্মাণ করেন। ওই ভবনে সামান্য সরকারি জমি ব্যবহার করা হয়েছে। তবে এখনই ভবনটি উচ্ছেদ না করার সিদ্ধান্ত নেয় উপজেলা প্রশাসন।

এ সুযোগকে কাজে লাগান নবীগঞ্জের সদর ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তা মো. আবিদ আলী।

তিনি বিপণিবিতানের তত্ত্বাবধায়ক মো. জয় চৌধুরী ও মো. আল আমিন চৌধুরীর সঙ্গে যোগাযোগ করে বলেন, বিপণিবিতানের ভেতরে সরকারের জমি রয়েছে। এ জমি থেকে ভবনটি সরাতে হবে। একপর্যায়ে মার্কেট রক্ষা করতে তিনি মালিককে ৫০ লাখ টাকা দেয়ার প্রস্তাব দেন।

বিষয়টি রফাদফা করার জন্য সম্প্রতি উভয়পক্ষ একটি রেস্টুরেন্টে আলোচনায় বসে। এসময় বিপণিবিতানের মালিকপক্ষ মো. আবিদ আলীর সব কথাবার্তা মুঠোফোনে রেকর্ড করেন।

একপর্যায়ে আবিদ আলী ভয়ভীতি দেখালে বিপণিবিতানের তত্ত্বাবধায়ক মো. আল আমিন চৌধুরী গত ৬ এপ্রিল ইউএনও বরাবর লিখিত অভিযোগ করেন।

গত ২২ এপ্রিল জেলা প্রশাসক ইশরাত জাহান উপ-সহকারী কর্মকর্তা মো. আবিদ আলীকে তার পদ থেকে সাময়িক বরখাস্তের আদেশে স্বাক্ষর করেন।

নবীগঞ্জ সদর ইউনিয়ন ভূমি অফিসের সহকারী কর্মকর্তা বিষ্ণু ভট্টাচার্য্য বলেন, উক্ত ভূমি কর্মকর্তাকে সাময়িক বরখাস্তের আদেশ বৃহস্পতিবার তার কার্যালয়ে পৌঁছেছে।

এখলাছুর রহমান খোকন/এসএমএম/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]