চুয়াডাঙ্গায় এক গাভির দুই বাছুর প্রসব

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি চুয়াডাঙ্গা
প্রকাশিত: ০৩:২৯ পিএম, ১১ জুন ২০২১ | আপডেট: ০৪:০৯ পিএম, ১১ জুন ২০২১

ছাগলের সাধারণত ২-৫টি ছানা প্রসবের নজির আছে। গরুর ক্ষেত্রে একের অধিকের জন্মদান বিরল ঘটনা। তবে চুয়াডাঙ্গার দামুড়হুদার কার্পাসডাঙ্গায় এক গাভির দুইটি বকনা (মেয়ে) বাছুর জন্মদানের খবর পাওয়া গেছে।

কার্পাসডাঙ্গা গ্রামের কবরস্থান পাড়ার আব্দুল মান্নানের একটি গাভি মঙ্গলবার (৮ জুন) দুইটি বাছুর জন্ম দেয়।

আব্দুল মান্নান একজন বর্গাচাষি। অন্যের সামান্য জমিচাষ ও বাড়িতে একটি উন্নত ভারতীয় গীর জাতের গাভী পালন করেই তার সংসার চলে। তার ভবিষ্যতের একমাত্র সম্বল এই গাভিটি।

jagonews24

গাভিটিকে ঘিরেই তার স্বপ্ন পূরণের আকাঙ্ক্ষা। গাভির বাচ্চা হলে সেটা পালন করে মোটাতাজা কাজ করবেন ভেবেছিলেন। তার সে স্বপ্ন উবে যায়নি। বরং গাভিটি আশীর্বাদ হয়ে তাকে উপহার দিয়েছে একসঙ্গে দুইটি বাচ্চা।

একসঙ্গে দুইটি বাছুর প্রসব করায় প্রতিবেশীরা দেখতে আব্দুল মান্নানের বাড়িতে ভিড় জমান।

গাভির মালিক আব্দুল মান্নান জানান, ভারতীয় গীর জাতের ওই গাভিটিকে কৃত্রিম প্রজনন করান। তারা স্বামী-স্ত্রী দুজনেই গাভিটিকে সন্তানের মতো করে দেখভাল করেন। পেটে বাচ্চা আসার পর থেকে সেবাযত্ন আরও বেড়ে যায়। তিনি বলেন, আজ আমাদের কষ্ট স্বার্থক হয়েছে। বাছুর দুটি ও গাভি সুস্থ আছে।

চুয়াডাঙ্গা জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. গোলাম মোস্তফা জানান, অনেক ক্ষেত্রে একটি গাভির দুটি বাছুর হয়। এক্ষেত্রে খেয়াল রাখতে হবে গাভির যেন দুধের স্বল্পতা না হয়। গাভিকে পর্যাপ্ত পরিমাণ খাবার দিতে হবে। বাছুর যেন ঠিকমতো দুধ পায়।

তিনি আরও বলেন, যদি গাভি এবং বাছুরের কোনো সমস্যা দেখা দেয় তাহলে যেন ওই গাভির মালিক উপজেলা প্রাণিসম্পদ অফিসে যোগাযোগ করেন।

সালাউদ্দীন কাজল/এসআর/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]