চাঁদপুরে দুটি মিনি পার্ক থেকে অজগর-বানর-শকুন উদ্ধার

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি চাঁদপুর
প্রকাশিত: ০৮:১৭ পিএম, ১৫ জুন ২০২১

চাঁদপুর সদর উপজেলায় অবস্থিত দুটি মিনি পার্কে অবৈধভাবে প্রদর্শনীর জন্য রাখা বন্যপ্রাণি উদ্ধার করেছে বন্যপ্রাণি অপরাধ দমন ইউনিট (ডাব্লিউসিসিইউ)।

মঙ্গলবার (১৫ জুন) দুপুর থেকে বিকেলে ৫টা পর্যন্ত এ উদ্ধার অভিযান চলে। এ সময় দুটি অজগর সাপ, পাঁচটি বানর ও একটি শকুন উদ্ধার করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেন ঢাকা বন্যপ্রাণি অপরাধ দমন ইউনিটের পরিদর্শক অসীম মল্লিক।

ডাব্লিউসিসিইউর পরিদর্শক অসিম মল্লিক ও আব্দুল্লাহ আস সাদিকের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি টিম এ অভিযান পরিচালনা করে। অভিযানে চাঁদপুর বন বিভাগের সদর উপজেলা কর্মকর্তা মো. বিল্লাল হোসেনসহ অন্যরা সহযোগিতা করেন।

jagonews24

জেলা বনবিভাগ কর্মকর্তা মো. তাজুল ইসলাম বলেন, ‘বিভিন্ন সময় স্থানীয় পত্রিকায় অবৈধভাবে প্রদর্শনীর জন্য রাখা এসব বন্যপ্রাণি নিয়ে সংবাদ প্রকাশিত হয়। এরই পরিপ্রেক্ষিতে বিষয়টি আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করি। পরে ঢাকা থেকে টিম এসে আজ এ অভিযান পরিচালনা করে।’

সদর উপজেলা বনবিভাগ কর্মকর্তা মো. বিল্লাল হোসেন জানান, উদ্ধারকৃত এসব প্রাণিগুলো গাজীপুর বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে রাখা হবে। এছাড়াও দুটি পার্ক মালিককে এভাবে অনুমতি ছাড়া বন্যপ্রাণি না রাখার জন্য সতর্ক করে দেয়া হয়েছে।

এর আগে ৩ এপ্রিল দুটি মিনি পার্কের মধ্যে ফাইভ স্টার শিশু পার্কে অজগর ও বানর অযত্নে রাখা এবং বন্যপ্রাণি সংরক্ষণে কোনো ধরনের লাইসেন্স না থাকায় মালিক পক্ষকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ১০ হাজার টাকা জরিমানা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহনাজ।

নজরুল ইসলাম আতিক/এসজে/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]