তিস্তায় ভেসে এলো সাড়ে ৩ মণের মৃত ডলফিন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক রংপুর
প্রকাশিত: ০২:০৪ পিএম, ১৪ সেপ্টেম্বর ২০২১

রংপুরের কাউনিয়া উপজেলার টেপামধুপুর ইউনিয়নে তিস্তা নদীতে ভেসে এলো সাড়ে তিন মণ ওজনের একটি মাছ। মাছটি ডলফিন আকৃতির বলে জানিয়েছেন মৎস্য কর্মকর্তা।

মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) সকালে নদীতে মাছ ধরতে গিয়ে জেলেরা এর সন্ধান পান। খবর পেয়ে উৎসুক মানুষজন মাছটি দেখতে ভিড় জমান ওই এলাকায়।

স্থানীয় জেলে জহুরুল, করিমুদ্দিন ও দুলু জানান, মঙ্গলবার সকাল ৬টার দিকে তারা তিনজন তিস্তা নদীর চরগনাই এলাকায় মাছ ধরতে যান। এ সময় পানিতে একটি মাছ সাদৃশ্য বস্তু ভাসতে দেখে তারা সেটির কাছে যান। পরে বিশাল আকৃতির একটি মাছ দেখতে পেয়ে সকাল সাড়ে ৭টার দিকে তা পানি থেকে উপরে তুলে আনেন। পরে উপজেলা মৎস্য কর্মকর্তাসহ থানা পুলিশে খবর দেন তারা।

তারা আরও জানান, বেলা সাড়ে ১১টার দিকে ঘটনাস্থলে গিয়ে উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা মাহবুবুল আলম মাছটি ডলফিন বলে শনাক্ত করেন।

মৃত মাছটি দেখতে আসা স্থানীয় আজিজার রহমান বলেন, তিনি কখনো স্বচক্ষেিএমন মাছ দেখেননি। খবর পেয়ে ছুটে এসেছেন। তবে মাছটি মৃত না হলে আরও ভালো লাগতো বলে তিনি অভিমত ব্যক্ত করেন।

এ বিষয়ে কাউনিয়া থানার উপ-পরিদর্শক (এসআই) মাসুদুর রহমান বলেন, যেহেতু মাছটি মৃত এবং গন্ধ ছড়াচ্ছে তাই পরিবেশ দূষণ যেন না হয় সেজন্য মাছটি মাটিতে পুঁতে ফেলা হবে।

উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা মাহবুবুল আলম বলেন, মাছটির দৈর্ঘ্য ৯ ফুট এবং প্রস্থ তিন ফুট। ওজন প্রায় সাড়ে তিন মণ। উজানের ঢলে ভারত থেকে ভাসতে ভাসতে চলে আসতে পারে বলে ধারণা করা হচ্ছে।

উপজেলা মৎস্য কর্মকর্তা ফারজানা আক্তার বলেন, অসুস্থ থাকায় আমি সরেজমিনে যেতে পারিনি। তবে ছবি দেখে মাছটি ডলফিন অকৃতির মনে হয়েছে।

জীতু কবির/এসজে/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]