মুক্ত আকাশে ডানা মেললো ৮৩ সাদাবক

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি কক্সবাজার
প্রকাশিত: ০২:৩৬ এএম, ১৮ অক্টোবর ২০২১

কক্সবাজারের উখিয়া উপজেলায় ৮৩টি সাদাবক উদ্ধার করে ছেড়ে দিয়েছে কক্সবাজার দক্ষিণ বন বিভাগ। রোববার (১৭ অক্টোবর) সকালে উখিয়ার কুতুপালং বিলে বন বিভাগের উখিয়া রেঞ্জ কর্মকর্তা গাজী শফিউল আলমের নেতৃত্বে অভিযান চালিয়ে ৭৭টি সাদাবক উদ্ধার করা হয়।

পরে উখিয়া উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নিজাম উদ্দীনের উপস্থিতিতে উদ্ধারকৃত সাদাবক মুক্ত আকাশে ছেড়ে দেওয়া হয়। এসময় উখিয়া রেঞ্জ কর্মকর্তা গাজী শফিউল আলম, বিট অফিসারসহ বন বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বন বিভাগ সূত্র জানায়, রোববার সকালে উখিয়া রেঞ্জের কুতুপালং বিলে পাখি শিকারিরা সাদাবক ধরে বিক্রির সময় বন বিভাগের কর্মকর্তারা আসছেন বুঝতে পেরে পালিয়ে যান। সেখান থেকে উদ্ধার করা হয় ৭৭টি সাদাবক।

একইদিন কক্সবাজার দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা সারওয়ার আলম থাইনখালী এলাকায় যাওয়ার সময় বালুখালীর ঢালা এলাকায় রোহিঙ্গা যুবকের হাতে ৬টি সাদাবক দেখতে পেয়ে গাড়ি থামাতে বললে ওই রোহিঙ্গা যুবক বকগুলো রেখে পালিয়ে যান। পরে বকগুলো উদ্ধার করে রেঞ্জ অফিসের প্রাকৃতিক পরিবেশে অবমুক্ত করা হয়।

কক্সবাজার দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. সারওয়ার আলম বলেন, পরিবেশ রক্ষায় পাখি আমাদের সহায়তা করে। এখন শীত মৌসুম। দেশে অতিথি পাখিসহ বিভিন্ন প্রজাতির পাখির দেখা মিলবে। এসব পাখি না মেরে পরিবেশের স্বার্থে বাঁচিয়ে রাখতে হবে। পাখি সুরক্ষার জন্য আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নেবো। উখিয়াসহ অন্যান্য এলাকায় যারা পশুপাখি শিকার করেন তাদের চিহ্নিত করে আইনের আওতায় আনা হবে।

এ পর্যন্ত উখিয়া রেঞ্জের বন কর্মকর্তাদের প্রচেষ্টায় ১৮১টি সাদাবক উদ্ধার করে অবমুক্ত করা হয়েছে।

সায়ীদ আলমগীর/ইউএইচ/

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]