শরণখোলায় ঘরের পাশ থেকে ২০ ফুট লম্বা অজগর উদ্ধার

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি বাগেরহাট
প্রকাশিত: ০৫:৫৭ পিএম, ২২ অক্টোবর ২০২১

বাগেরহাটের শরণখোলায় ২০ ফুট লম্বা ও ৪০ কেজি ওজনের একটি অজগর সাপ উদ্ধার করা হয়েছে।

বৃহস্পতিবার (২১ অক্টোবর) দিনগত মধ্যরাতে খুড়িয়াখালী গ্রামের জামাল গাজীর বাড়ির পাশ থেকে ওয়াইল্ড টিমের সদস্যরা অজগরটি উদ্ধার করেন।

পরে শুক্রবার (২২ অক্টোবর) সকালে অজগরটি সুন্দরবনে অবমুক্ত করা হয়।

এ নিয়ে গত এক বছরে শতাধিক অজগর লোকালয় থেকে উদ্ধার করে সুন্দরবনে অবমুক্ত করা হয়েছে বলে জানিয়েছে বনবিভাগ।

খুড়িয়াখালী গ্রামের জয়নাল মুন্সী এবং সাগর হোসন জানান, গত ২০ বছরেও সুন্দরবন থেকে লোকালয়ে চলে আসা এত বড় অজগর দেখেননি তারা।

ওয়াইল্ড টিমের শরণখোলা উপজেলা সমন্বয়কারী আলম হাওলাদার বলেন, সুন্দরবন থেকে প্রায়ই লোকালয়ে চলে আসা অজগরগুলো মানুষের জন্য খুব বেশি ক্ষতির কারণ নয়। খবর পেলে স্থানীয়দের সহায়তায় অজগরগুলো অক্ষত অবস্থায় উদ্ধার করে সুন্দরবনে ফিরিয়ে দিচ্ছি।

শরণখোলা স্টেশন কর্মকর্তা মো. আব্দুল মান্নান বলেন, বৃহস্পতিবার দিনগত মধ্যরাতে ভোলা নদী পাড় হয়ে অজগর সাপটি জামাল গাজীর ঘরের পাশে অবস্থান নেয়। শব্দ পেয়ে বাড়ির লোকজন বাইরে এসে অজগরটি দেখে আতঙ্কিত হয়ে পড়েন। তারা সুন্দরবন সুরক্ষা কমিটি ওয়াইল্ড টিম ও টাইগার টিমের সদস্যদের খবর দেন। খবর পেয়ে রাতেই বনবিভাগের সহায়তায় অজগরটি উদ্ধার করা হয়। অজগরটিকে শুক্রবার সকালে শরণখোলা রেঞ্জ অফিস সংলগ্ন বনে অবমুক্ত করা হয়েছে।

তিনি আরও বলেন, সুন্দরবনের লোকালয় সন্নিহিত ভোলা নদী ভরাট হয়ে বন ও লোকালয় এক হয়ে যাওয়ায় খাদ্যের সন্ধানে প্রায়ই অজগরগুলো লোকালয়ে চলে আসছে। এ নিয়ে গত এক বছরে শতাধিক অজগর লোকালয় থেকে উদ্ধার করে বনে অবমুক্ত করা হয়েছে বলেও জানান এই বন কর্মকর্তা।

শওকত আলী বাবু/ইউএইচ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]