শিমুলিয়ায় ফেরি চালু হতে আরও ৩-৪ দিন

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি মুন্সিগঞ্জ
প্রকাশিত: ০৯:১০ পিএম, ২৬ অক্টোবর ২০২১

পরীক্ষামূলকভাবে চললেও পদ্মায় স্রোতের তীব্রতা না কমায় শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে নিয়মিত ফেরি চালু করা যাচ্ছে না বলে জানিয়েছেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি)।

মঙ্গলবার (২৬ অক্টোবর) সকাল থেকে দুপুর পর্যন্ত পরীক্ষামূলকভাবে নৌরুটে ফেরি চলার সম্ভাব্যতা পর্যবেক্ষণ শেষে সন্ধ্যায় এতথ্য জানানো হয়।

বিআইডব্লিউটিসির পরিচালক (বাণিজ্যিক) এস এম আশিকুজ্জামান বলেন, বর্তমানে নদীতে তিন দশমিক ৫ নট গতিতে স্রোত প্রবাহিত হচ্ছে। নির্বিঘ্নে নিয়মিত ফেরি চালানোর জন্য স্রোতের বেগ থাকতে হবে তিন নটের নিচে। তিস্তায় পানি নামার কারণে স্রোতের গতিবেগ বেশি। তাই আপাতত ফেরি চলাচল শুরু করা যাচ্ছে না। আরও তিন থেকে চারদিন পর ফেরি চালানো যেতে পারে।

এর আগে টানা ১৫ দিন বন্ধ থাকার পর এ নৌরুটে মঙ্গলবার পরীক্ষামূলক ফেরি চালানো হয়। সকাল সাড়ে ১০টার দিকে শিমুলিয়াঘাট থেকে বিআইডব্লিউটিসি, বিআইডব্লিউটিএ, সেনাবাহিনী ও পদ্মা সেতু কর্তৃপক্ষের যৌথ পর্যবেক্ষক দল এবং ৩১টি হালকা যানবাহন নিয়ে বাংলাবাজারের উদ্দেশ্যে ছেড়ে যায় মিডিয়াম ফেরি কুঞ্জলতা।

সকাল ১০টা ৫৪ মিনিটে ১৪ ও ১৫ নম্বর পিয়ারের মধ্যে দিয়ে নির্বিঘ্নে পদ্মা সেতু অতিক্রম করে ফেরিটি। ১১ কিলোমিটার পথ পারি দিয়ে বেলা ১১টা ৪০ মিনিটে ফেরিটি বাংলাবাজার ঘাটে পৌঁছে। পরে ২২টি যানবাহন নিয়ে পুনরায় দুপুর ১টা ৪৫ মিনিটে শিমুলিয়া ঘাটে ফিরে আসে ফেরিটি। তবে এরপর আর কোনো ফেরি চলাচল করেনি।

পর্যবেক্ষণ শেষে এ বিষয়ে যৌথ আলোচনায় অংশ নেন পর্যবেক্ষক দলের সদস্যরা।

আরাফাত রায়হান সাকিব/এসআর/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]