মেরে ফেলা গোখরার ডিম থেকে ফুটলো ২৭ বাচ্চা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক সিলেট
প্রকাশিত: ০৭:৫০ পিএম, ২৭ অক্টোবর ২০২১

সিলেটে পিটিয়ে মেরে ফেলা গোখরা সাপের ডিম থেকে ২৭টি বাচ্চা ফুটানো হয়েছে। বালুর মধ্যে কৃত্রিম তাপ দিয়ে সফলভাবে জন্ম দেওয়া হয়েছে গোখরা সাপের বাচ্চাগুলো।

বুধবার (২৭ অক্টোবর) বিকেলে বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) প্রাণীর অধিকার এবং জীববৈচিত্র সংরক্ষণ বিষয়ক সংগঠন ‘প্রাধিকার’ এর সভাপতি তাজুল ইসলাম। এর আগে মঙ্গলবার দুপুরে সবকটা ডিম থেকে বাচ্চা ফুটে।

jagonews24

প্রাধিকারের সভাপতি তাজুল ইসলাম বলেন, উদ্ধার করা ২৭ গোখরার ডিমগুলো একটি পাত্রে বালুর মধ্যে কৃত্রিমভাবে ফোটাতে সক্ষম হওয়ায় আমরা অনেক আনন্দিত। এটা অনেক বড় একটা চ্যালেঞ্জিং কাজ ছিল। বাচ্চাগুলো খুব শিগগির শ্রীমঙ্গলের লাউয়াছড়া জাতীয় উদ্যানে অবমুক্ত করা হবে।

jagonews24

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি ও ইমিউনোলজি বিভাগের অধ্যাপক ড. সুলতান আহমেদ বলেন, ২১ অক্টোবর শাহপরান এলাকার একটি বসতবাড়ির রান্না ঘরে গোখরা সাপটি দেখতে পান স্থানীয়রা। ঘরে সাপ ও বাচ্চা আছে এমন খবর শুনে অনেকেই সেখানে ভিড় করে মা গোখরাকে মেরে ফেলেন। পরে আরও সাপ থাকতে পারে এমন সন্দেহ থেকে অনুসন্ধান চালিয়ে মাটি খুঁড়ে ডিমগুলো উদ্ধার করা হয়। মেরে ফেলা মা সাপটি সাত ফুট লম্বা ছিল। এরপর সুলতান আহমেদ ডিমগুলো প্রাধিকারের কাছে হস্তান্তর করেন।

ছামির মাহমুদ/এসজে/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]