দুবলার চরে এবারও হচ্ছে না রাস মেলা

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি মোংলা (বাগেরহাট)
প্রকাশিত: ০৮:২৪ পিএম, ২৮ অক্টোবর ২০২১
ফাইল ছবি

বঙ্গোপসাগর পাড়ে সুন্দরবনের দুবলার চরে এবারও হচ্ছে না সনাতন ধর্মালম্বীদের ঐতিহ্যবাহী রাস উৎসব বা রাস মেলা। শুধু রাস পূর্ণিমার পূজা ও পুণ্যস্নান অনুষ্ঠিত হবে।

তবে সেখানে অন্য ধর্মের লোক বা দেশি-বিদেশি কোনো পর্যটক যেতে পারবে না বলে জানিয়েছে বন বিভাগ।

পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা মো. বেলায়েত হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, দুবলার চরে গত বছরের ন্যায় এবারও শত বছরের ঐতিহ্যবাহী রাস উৎসব বা রাস মেলা অনুষ্ঠিত হবে না। তবে সনাতন ধর্মালম্বীদের রাস পূর্ণিমার পূজা ও পুণ্যস্নান অনুষ্ঠিত হবে। এছাড়া কোনো পর্যটক বা অন্য ধর্মের লোক দুবলার চরের রাস পূর্ণিমার পূজা ও পুণ্যস্নানে যেতে পারবে না। দুবলার চরের রাস উৎসব বা মেলা কমিটির সদস্যদের সঙ্গে সভা করে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, এবারের রাস পূর্ণিমার পূজা ও পুণ্যস্নানে অংশ নিতে ১৭ নভেম্বর সকালে মোংলা থেকে সুন্দরবনের আলোরকোলের দুবলার চরের উদ্দেশ্যে নৌযানে করে সুন্দরবন বিভাগের অনুমতিপত্র নিয়ে যাত্রা করবেন আয়োজকরা। শুধু সাতক্ষীরা ও খুলনার নির্দিষ্ট নৌপথ ব্যবহার করে সেখানে যেতে পারবেন সনাতন ধর্মের পুণ্যার্থীরা।

আগামী ১৮ ও ১৯ নভেম্বর সনাতন ধর্মালম্বীদের পূজা ও পুণ্যস্নান অনুষ্ঠানে সবাইকে স্বাস্থ্যবিধি রক্ষা ও সামাজিক দূরত্ব বজায় রেখে চলতে হবে বলেও জানান তিনি।

মো. এরশাদ হোসেন রনি/ইউএইচ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]