ভাসানচরে রোহিঙ্গাদের দেখে গেলেন জাতিসংঘের ‘স্পেশাল টিম’

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি নোয়াখালী
প্রকাশিত: ১১:৩৭ এএম, ০৪ ডিসেম্বর ২০২১

নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ার ভাসানচরে রোহিঙ্গা ব্যবস্থাপনা পরিদর্শন করেছেন জাতিসংঘের ১৩ সদস্যের উচ্চ পর্যায়ের ‘স্পেশাল টিম’।

শুক্রবার (৩ ডিসেম্বর) বিকেলে প্রতিনিধি দলটি ভাসানচর ত্যাগ করে। রোহিঙ্গাদের ব্যবস্থাপনা দেখে তারা সন্তোষ প্রকাশ করেছেন বলেও সূত্র জানিয়েছে।

এর আগে বৃহস্পতিবার (২ ডিসেম্বর) দুপুরে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার (ইউএনএইচসিআর) দক্ষিণ এশিয়া বিষয়ক প্রধানের নেতৃত্বে ১৩ সদস্যের দল ভাসানচরে এসে পৌঁছান।

এদিকে জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার কর্মকর্তারা ভাসানচরে আসতে থাকায় বাংলাদেশের পক্ষ থেকেও ভাসানচরের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

ভাসানচর আশ্রয়ণ প্রকল্পের অতিরিক্ত প্রকল্প পরিচালক কমান্ডার আনোয়ারুল কবীর গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করে জানান, ভাসনচরমুখী নৌবাহিনীর জাহাজ ডলফিনযোগে ইউএনএইচসিআরের ১২ জন এবং জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) একজন সদস্য রোহিঙ্গাদের দেখে গেছেন। তারা ভাসানচরের বিভিন্ন এলাকা পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেন।

২০২০ সালের ৩ ডিসেম্বর থেকে রোহিঙ্গারা ভাসানচরমুখী হলেও জাতিসংঘের কোনো তৎপরতা ছিল না। পরবর্তীতে সরকারের সঙ্গে চুক্তির পর গত ১ নভেম্বর ভাসানচরে আসে ২১ সদস্যের জাতিসংঘের প্রথম দলটি।

এদিকে বিদেশি বিভিন্ন মিশনের সদস্যরা আসায় নিরাপত্তাও জোরদার করা হচ্ছে ভাসানচরে। বৃহস্পতিবারই (২ ডিসেম্বর) নিরাপত্তার বহরে যুক্ত হয়েছেন আরও শতাধিক আনসার এবং এপিবিএন সদস্য।

দ্বিতীয় পর্যায়ে সাত দফায় ১৯ হাজার রোহিঙ্গাকে আনা হয়েছে ভাসানচরে। আরও ৮০ হাজার রোহিঙ্গাকে পর্যায়ক্রমে ভাসানচরে আনার পরিকল্পনা নিয়েছে সরকার।

ইকবাল হোসেন মজনু/এফএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]