দেশে ধর্মনিরপেক্ষতা শুধু কাগজে-কলমে: মেনন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক বরিশাল
প্রকাশিত: ০৮:০৪ পিএম, ০৪ ডিসেম্বর ২০২১
ফাইল ছবি

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেছেন, বঙ্গবন্ধু স্বাধীন বাংলাদেশে ফিরে তার প্রথম বক্তব্যে বলেছিলেন বাংলাদেশে ধর্ম নিয়ে রাজনীতি করা যাবে না। ধর্মনিরপেক্ষতাকে সংবিধানের মূলনীতি করেছিলেন। আজ ধর্মনিরপেক্ষতা কাগজে-কলমে ফিরে এসেছে। সাম্প্রদায়িকতার বিস্তার ঘটছে রাষ্ট্র ও সমাজে। সাম্প্রদায়িকতাই দুর্নীতি, বৈষম্য আর শোষণ মুক্তির লড়াইকে অতীতের মতোই ক্ষতিগ্রস্ত করছে।

শনিবার (৪ নভেম্বর) দুপুরে বরিশাল জেলা আইনজীবী সমিতি মিলনায়তনে ‘সাম্প্রদায়িকতা ও তার পরিণাম’ শীর্ষক সভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন।

রাশেদ খান মেনন বলেন, শারদীয় দুর্গোৎসবের সময় সাম্প্রদায়িক হামলা কোনো বিচ্ছিন্ন ঘটনা ছিল না। জিয়া-এরশাদ-খালেদা ও বর্তমান আমলেও ধর্ম নিয়ে রাজনীতির যে চর্চা হচ্ছে বিভিন্ন ধর্ম সভা ও ইউটিউবে ধর্মীয় বিদ্বেষ প্রচার করা হচ্ছে, তার ফলেই এ ধর্মীয় সহিংসতা। কিন্তু দুর্ভাগ্যজনক হলেও মূল বিষয় বাদ দিয়ে আমরা দোষারোপের রাজনীতি দেখছি।

তিনি আরও বলেন, বাংলাদেশকে উন্নত সমৃদ্ধশালী রাষ্ট্র হতে হলে তার আবশ্যিক ভিত্তি হতে হবে অসাম্প্রদায়িকতা। স্বাধীনতার ৫০ বছরে এটাই হোক আমাদের প্রত্যয়।

ওয়ার্কার্স পার্টির বরিশাল জেলা শাখার সভাপতি কমরেড নজরুল হক নীলুর সভাপতিত্বে সভায় আরও বক্তব্য দেন বরিশাল জেলা শাখার সাধারণ সম্পাদক কমরেড অ্যাডভোকেট টিপু সুলতান, কমরেড শাহজাহান তালুকদার, বীর মুক্তিযোদ্ধা কমরেড মোজাম্মেল হক ফিরোজ, গোলাম হোসেন, ফায়জুল হক বালী ফারাহীন প্রমুখ।

সাইফ আমীন/এসজে/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]