নলকূপের পাইপ থেকে পানির বদলে বের হচ্ছে গ্যাস

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক বরিশাল
প্রকাশিত: ১২:৫০ পিএম, ২০ জানুয়ারি ২০২২

বরিশালের হিজলা উপজেলার গুয়াবাড়িয়া ইউনিয়নের কোড়ালিয়া গ্রামে নলকূপের পাইপ থেকে পানির বদলে বের হচ্ছে ভূগর্ভস্থ প্রাকৃতিক গ্যাস। বের হওয়া প্রাকৃতিক গ্যাসে আগুনও জ্বলছে। এ দৃশ্য দেখতে এলাকার শত শত মানুষ সেখানে ভিড় করছেন।

খবর পেয়ে বৃহস্পতিবার (২০ জানুয়ারি) সকাল ১০টার দিকে ঘটনাস্থল পরিদর্শন করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বকুল চন্দ্র কবিরাজ।

স্থানীয়রা জানান, কোড়ালিয়া গ্রামের ইসরাফল আকন তার ইরি ব্লকে সেচ দেওয়ার জন্য বুধবার সকালে বাড়ির দক্ষিণ পাশে মিস্ত্রি ও শ্রমিক দিয়ে নলকূপ স্থাপনের কাজ শুরু করেন। সন্ধ্যা ৭টা পর্যন্ত শ্রমিকরা ৭০ ফুট বোরিং (গর্ত করা) করেন। কিন্তু পানি না ওঠায় তারা আরও বোরিং করার সিদ্ধান্ত নেন। ঠিক ওই সময় পাইপ দিয়ে গ্যাস বের হওয়ার শব্দ হতে থাকে। গ্যাসের গন্ধের কারণে তাদের সন্দেহ হয়। তখন সেখানে দেশলাইয়ের আগুন দিলে জ্বলতে থাকে।

jagonews24

জমির মালিক ইসরাফল আকন জানান, ইরি ব্লকে সেচ দেওয়ার জন্য নলকূপ বসানো হচ্ছিল। তবে ৭০ ফুট গভীরে যাওয়ার পরও পানির দেখা পাওয়া যায়নি। পাইপ দিয়ে গ্যাস বের হচ্ছে। রাতেই উপজেলা প্রশাসনকে বিষয়টি জানানো হয়েছে।

এদিকে এটা দেখার জন্য উৎসুক মানুষ ভিড় করছে। সকাল থেকে শত শত মানুষ আসছেন।

হিজলা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বকুল চন্দ্র কবিরাজ জাগো নিউজকে জানান, জায়গাটি আপাতত সংরক্ষণ করে রাখা হয়েছে। ওই গ্যাস থেকে যেন বড় কোনো দুর্ঘটনা না ঘটে, সেজন্য জমির মালিককে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে। বিষয়টি পরীক্ষা নীরিক্ষা ও অনুসন্ধানের জন্য বাপেক্স ও পেট্রো বাংলাকে জানানো হবে। তারা পরিদর্শন করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

সাইফ আমীন/এফএ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]