কুয়াকাটা সৈকতে ভেসে এলো মৃত ডলফিন

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি কলাপাড়া (পটুয়াখালী)
প্রকাশিত: ০৩:৪১ পিএম, ২৩ জানুয়ারি ২০২২

পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্র সৈকতে ভেসে এসেছে ৫ ফুট লম্বা একটি মৃত ইরাবতি ডলফিন।

রোববার (২৩ জানুয়ারি) বেলা ১১টার দিকে সৈকতের কম্পিউটার সেন্টার পয়েন্ট এলাকায় এটিকে দেখতে পান হাবিব আকন (৪৮) নামে ব্লু গার্ডের এক সদস্য।

তিনি জাগো নিউজকে বলেন, আমি সকালে সৈকতে হাঁটাহাঁটি করার সময় হঠাৎ পানিতে ভেসে আসতে দেখি একটি মৃত ডলফিন। পরে উপজেলা মৎস্য বিভাগ ও বন বিভাগকে খবর দিলে তারা আসে। ডলফিনটি মাটিচাপা দিয়ে রেখেছি।

jagonews24

ইউএসএইড/ইকো ফিস-২ প্রকল্প পটুয়াখালী জেলার সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি জাগো নিউজকে বলেন, সকালে খবর পেয়ে এসে দেখি প্রায় ৫ ফুট দৈর্ঘ্য ও ২ ফুট প্রস্থের ডলফিনটির শরীরের বিভিন্ন স্থানে আঘাতের চিহ্ন রয়েছে। ডলফিনটির একটি কান কাটা ও ঠোঁটে আঘাতের চিহ্ন আছে। মনে হচ্ছে জেলেদের জালে আটকে মারা গেছে।

তিনি আরও বলেন, সমুদ্রগামী জেলেদের আর একটু সচেতন হওয়া উচিত। যেন জালে আটকে গেলেও ডলফিন জীবিত রেখে যাতে ছেড়ে দিতে পারে। মৃত ডলফিনটিকে তুলে এনে ব্লু গার্ডদের দ্বারা মাটি চাপা দেওয়ার ব্যবস্থা করেছি।

jagonews24

পটুয়াখালী জেলা বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন জাগো নিউজকে বলেন, ডলফিন মৃত্যুর ঘটনায় আমরা উদ্বিগ্ন। ডলফিন রক্ষায় বেশ কয়েকবার জেলেদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। অনেকদিন পরে আজকে আবার মৃত ডলফিন পাওয়া গেলো।

আসাদুজ্জামান মিরাজ/এসজে/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]