শিকলবন্দি নারীর ভিডিও ভাইরাল, স্থানীয়রা বলেছে ‘সাজানো’

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি পাবনা
প্রকাশিত: ০৯:২১ পিএম, ২৪ জানুয়ারি ২০২২
লিজ দেওয়া জমিতে ঘর ও শিকলবন্দি নারী রাশিদা খাতুন

পাবনার আটঘরিয়ায় রাশিদা খাতুন (৪৮) নামের এক নারীকে শিকল দিয়ে বেঁধে রাখার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। ২১ জানুয়ারি (শুক্রবার) এ ঘটনাটি ঘটলেও সোমবার বিষয়টি জানাজানি হয়। রাশিদা খাতুন দাবি প্রভাবশালীরা তার জমি দখল করে নেওয়ার জন্য বেঁধে রাখেন ও তার জমিতে ঘর তোলেন।

তবে স্থানীয়রা জানান, অভিযুক্ত ব্যক্তি রাশিদার সৎ মেয়ে রঞ্জিনার স্বামী। রাশিদা খাতুন তার কাছে ওই জমি লিজ দিয়েছিলেন। জমি কেড়ে নিতেই তিনি ঘটনা অন্যভাবে সাজিয়েছেন।

পুলিশ জানায়, প্রায় এক বছর আগে রাশিদার স্বামী দলিল উদ্দিন মারা যান। দলিল উদ্দিনের চার স্ত্রীর মধ্যে রাশিদা সবার ছোট। তার এক সতিনের মেয়ের নাম রঞ্জিনা। রঞ্জিনার স্বামীর নাম রাব্বিলের (আমিনুল) কাছেই রাশিদা ও তার স্বামী ওই জমি লিজ দিয়েছিলেন।

এদিকে স্বামী মারা যাওয়ার পর রাশিদা খাতুন তার সৎ মেয়ে রঞ্জিনাকে অস্বীকার করেন। তিনি আদালতে দাবি করেন রঞ্জিনা তার স্বামী দলিল উদ্দিনের মেয়েই নন। তবে এ বিষয়টির সুরাহা হয় এবং রঞ্জিনা তার ওয়ারিশ সত্ত্ব ফিরে পান। সম্প্রতি রাশিদার তৃতীয় সতিনের ছেলে মিনারুলের সঙ্গে রাশিদার সমঝোতা হয়। তখন তারা রাব্বিলকে বিবদমান জমির ভোগদখল থেকে সরে যাওয়ার কথা বলেন। এ বিষয়টি রাব্বিল মেনে না নিয়ে তার ভোগ দখল করা জায়গায় ঘর তোলেন।

এ সময় রাশিদা খাতুন ওই জমির ঘেরাও দেওয়া গেটের শিকলের সঙ্গে তালাবন্ধ হওয়ার ঘটনা সাজিয়ে ভিডিও করেন।

রাব্বিল জানান, যে বেড়ার সঙ্গে শিকলবন্দি হওয়ার ঘটনা সাজিয়েছেন সে বেড়া তিনি নিজেই দিতে বলেছেন। শিকলটি ওই জমির ঘেরা দেওয়া গেটের শিকল।

রাশিদা খাতুনের অভিযোগ, ২০ শতাংশ আবাদি জমি রাব্বিলের বাবা রমিজ উদ্দিন দখল করার চেষ্টা করছেন। শুক্রবার দুপুরে তিনি বেশ কিছু লোকজন নিয়ে আসেন। প্রতিবাদ করলে তারা ক্ষিপ্ত হয়ে তাকে মারধর করেন। এরপর শিকল দিয়ে খুঁটির সঙ্গে বেঁধে রাখেন।

এ বিষয়ে আটঘরিয়া থানার উপ-পরিদর্শক (এসআই) আবুল কালাম বলেন, জমিতে ঘর তোলার ঘটনা ঘটলেও শিকল দিয়ে বেঁধে রাখার ঘটনাটি সাজানো বলে পুলিশ স্থানীয়দের মাধ্যমে জানতে পারে।

চাঁদভা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান সাইফুল ইসলাম কামাল বলেন, নারীকে শিকল দিয়ে বেঁধে রাখা হয়েছে এমন একটি ভিডিও ফুটেজ সামাজিক যোগাযোগ মাধ্যমে দেখেছি। এ ব্যাপারে একটি লিখিত অভিযোগও এসেছে। বিষয়টি আমি খতিয়ে দেখছি।

আটঘরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাফিজুর রহমান স্থানীয়দের বরাত দিয়ে বলেন, সৎ মেয়ে-জামাইকে শায়েস্তা করতে শিকলবন্দি করার একটি ঘটনা সাজিয়েছেন। এ ঘটনার রহস্য উদ্ঘাটনে পুলিশ কাজ করছে।

আমিন ইসলাম জুয়েল/আরএইচ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]