৫ বছর পর বঙ্গবন্ধু ক্যানেল দিয়ে রাতেও নৌচলাচল শুরু

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি বাগেরহাট
প্রকাশিত: ০৯:০৩ পিএম, ২৫ জানুয়ারি ২০২২
‘বঙ্গবন্ধু মোংলা-ঘষিয়াখালী (বিএমজি) ক্যানেল’ দিয়ে রাতেও শুরু হয়েছে নৌযান চলাচল

দেশের আন্তর্জাতিক নৌ-প্রটোকল রুট বাগেরহাটের ‘বঙ্গবন্ধু মোংলা-ঘষিয়াখালী (বিএমজি) ক্যানেল’ দিয়ে রাতেও শুরু হয়েছে নৌযান চলাচল। বৃহস্পতিবার (২০ জানুয়ারি) থেকে আনুষ্ঠানিকভাবে এর অনুমতি দেয় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। এর আগে দীর্ঘ পাঁচ বছর এই ক্যানেল দিয়ে রাতে নৌযান চলাচল বন্ধ ছিল।

এখন দিনের পাশাপাশি রাতেও এই ক্যানেল দিয়ে নৌ চলাচল করায় নৌযান সংকটে পড়তে হচ্ছে না মোংলা বন্দর ব্যবহারকারী ব্যবসায়ীদের। পাশাপাশি আমদানি-রপ্তানি কার্যক্রমও বাড়বে বলে আশা করা হচ্ছে।

Navy

খোঁজ নিয়ে জানা গেছে, আন্তর্জাতিক সমুদ্রবন্দর মোংলার সঙ্গে ভারতসহ বিভিন্ন দেশের পণ্য পরিবহনের ক্ষেত্রে বঙ্গবন্ধু মোংলা-ঘষিয়াখালী ক্যানেলটি অন্যতম গুরুত্বপূর্ণ একটি নৌপথ। নাব্য সংকটের কারণে ক্যানেলটি ২০১০ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত বন্ধ ছিল। এরপর মোংলা বন্দরকে সচল রাখতে ২০১৫ সালের ৩ অক্টোবর ক্যাপিটাল ড্রেজিং শুরু হয়। একবছর পর ২০১৬ সালের ২৭ অক্টোবর ভিডিও কনফারেন্সের মাধ্যমে নৌযান চলাচলের জন্য বঙ্গবন্ধু মোংলা-ঘষিয়াখালী নৌ ক্যানেলটি উদ্ধোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে চ্যানেলটি যাতে পলি পড়ে বন্ধ হওয়ার উপক্রম না হয় সেজন্য ৬৫ কোটি টাকা ব্যয়ে খননকাজ চালিয়ে যাচ্ছে বিআইডব্লিউটিএ।

Navy

ক্যানেলটি ৩০০ ফুট প্রশস্ত ও ২৫ ফুট গভীরতা। নাব্য ঠিক থাকায় এই নৌপথ দিয়ে দিনের পাশাপাশি রাতেও নৌ চলাচলের অনুমতি দিয়েছে বিআইডব্লিউটিএ। তবে রাতে নৌযান চলাচলে অধিক সতর্কতা হিসেবে চালু করা হয়েছে নৌ ট্রাফিক সিগন্যাল।

মোংলা বন্দর ব্যবহারকারী ও নৌযান চালক মো. ইউনুস আলী বলেন, আগে শুধু দিনের বেলায় নৌযান চলাচল করতো। এতে অনেক সময় রাতে এখানে এসে অপেক্ষা করতে হতো কখন সকাল হবে। এখন দিনের পাশাপাশি রাতেও নৌপথ দিয়ে নৌযান নিয়ে যেতে পারছি। ফলে সময় বেঁচে যাচ্ছে। ক্যানেল দিয়ে সারাক্ষণ নৌযান চলার কারণে পলিও জমতে পারবে না। এতে ক্যানেলের স্রোতও বৃদ্ধি পাবে।

Navy

বিআইডব্লিউটিএর উপ-সহকারী প্রকৌশলী (ড্রেজিং) আনিচ্ছুজামান রকি বলেন, আগে দিনেরবেলায় এই নৌপথ দিয়ে বড় বড় কার্গো জাহাজ ও ট্যাংকার চলাচল করলেও এখন নাইট নেভিগেশনের সুবিধা নিয়ে রাত্রীকালীন নৌ চলাচল করতে পারছে। এতে মোংলা বন্দরসহ দেশের আমদানি-রপ্তানি বাণিজ্য বৃদ্ধিতে ক্যানেলটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

শওকত আলী বাবু/এসআর/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]