ফরিদপুরে ভেজাল সার কারখানায় অভিযান-সিলগালা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি ফরিদপুর
প্রকাশিত: ০৮:২৫ পিএম, ২৭ জানুয়ারি ২০২২
জব্দ করা ভেজাল সার

ফরিদপুরের মধুখালীর বাগাট ইউনিয়নের বন্দর গ্রামের একটি বাড়িতে নকল সার তৈরির কারখানার সন্ধান পাওয়া গেছে। ওই কারখানায় অভিযান চালিয়ে প্রায় চার লক্ষাধিক টাকার নকল সার ও সার তৈরির উপকরণ ধ্বংস করেছে উপজেলা কৃষি সম্প্রসার অধিদপ্তর। এসময় নকল সার তৈরির কাজে ব্যবহৃত একটি মিক্সিং মেশিন জব্দ করা হয়।

বুধবার (২৬ জানুয়ারি) বিকেল থেকে রাত পর্যন্ত উপজেলার বাগাট ইউনিয়নের সাহাপাড়া সংলগ্ন বন্দর গ্রামের সুমন সরদারের বাড়িতে এ অভিযান চালানো হয়।

ওই বাড়িটি ভাড়া নিয়ে সার কারখানা গড়ে তোলেন রাজবাড়ীর বালিয়াকান্দী উপজেলার আনন্দবাজার গ্রামের সৈয়দ আলী শেখের ছেলে পারভেজ শেখ।

এ ব্যাপারে বাগাট ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মতিয়ার রহমান খান জাগো নিউজকে বলেন, ‘অভিযান পরিচালনার সময় আমি নিজে ঘটনাস্থলে উপস্থিত ছিলাম। আমার ইউনিয়নে চক্রটি দীর্ঘদিন ধরে এই অপকর্ম করে আসছিল, অথচ আমার জানাই ছিল না। এই ভেজাল সার কৃষক ও কৃষিজমির মারাত্মক ক্ষতিকর।’

অভিযানের বিষয়টি নিশ্চিত করে মধুখালী উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আলভীর রহমান জাগো নিউজকে বলেন, কারখানাটি সিলগালা করে দেওয়া হয়েছে। এ ঘটনায় মধুখালী থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে।

চক্রটি এসিআইসহ বিভিন্ন কােম্পানির প্যাকেট ব্যবহার করে ভেজাল সার ও কীটনাশক তৈরি করে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছিল বলে জানান এ কৃষি কর্মকর্তা।

তিনি বলেন, অভিযানের সময় কারখানার সঙ্গে জড়িত কাউকে পাওয়া যায়নি। তারা আগেই পালিয়ে যান।

এন কে বি নয়ন/এসআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]